1. hrhfbd01977993@gmail.com : admi2017 :
  2. editorr@crimenewsmedia24.com : CrimeNews Media24 : CrimeNews Media24
  3. editor@crimenewsmedia24.com : CrimeNews Media24 : CrimeNews Media24
শুক্রবার, ০৩ মে ২০২৪, ১০:০৫ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
"ফটো সাংবাদিক আবশ্যক" দেশের প্রতিটি থানা পর্যায়ে "ক্রাইম নিউজ মিডিয়া" সংবাদ সংস্থায় ১জন রিপোর্টার ও ১জন ফটো সাংবাদিক আবশ্যক। আগ্রহী প্রার্থীরা  যোগাযোগ করুন। ইমেইলঃ cnm24bd@gmail.com ০১৯১১৪০০০৯৫
সংবাদ শিরোনাম ::
উপজেলা নির্বাচনে স্বজনপ্রীতি প্রশ্রয় দিব না: কাদের উপজেলা নির্বাচনে জনগণ যাতে তাদের পছন্দের প্রতিনিধি নির্বাচিত করতে পারে : প্রধানমন্ত্রী বিলাসিতা ছেড়ে শ্রমিকদের কল্যাণে বিশেষ নজর দিতে শিল্প মালিকদের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর জনস্বার্থকে অগ্রাধিকার দিতে রাজনৈতিক দলগুলোর প্রতি আহ্বান রাষ্ট্রপতির ভোটার ছাড়া ভোট চুন ছাড়া পান খাওয়ার মতো: ইসি রাশেদা রাজধানীর ৩৫ হাজার রিকশাচালক পাচ্ছেন ছাতা ও স্যালাইন ক্ষমতার জন্য বিএনপি বিদেশি প্রভুদের দাসত্ব করছে : ওবায়দুল কাদের বাংলাদেশের চিকিৎসা খাতে থাই বিনিয়োগ চেয়েছেন প্রধানমন্ত্রী যাত্রাবাড়িতে পপুলার ও বলাকা আবাসিক হোটেলে মাদক বেচা-কেনা ও সেবনের মেলা মিলেছে বসেছে নারী বেচা-কেনার হাট বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রীর

সুইফটে নিষেধাজ্ঞা : ঝুঁকিতে বাংলাদেশ-রাশিয়ার ব্যবসা-বাণিজ্য

  • আপডেট সময় সোমবার, ২৮ ফেব্রুয়ারী, ২০২২, ৩.০৮ পিএম
  • ১৬২ বার পড়া হয়েছে

আর্থিক লেনদেনের বার্তা আদান-প্রদানকারী আন্তর্জাতিক প্রতিষ্ঠান সুইফট থেকে নিষিদ্ধ হচ্ছে রুশ ব্যাংক। এতে করে বাংলাদেশ-রাশিয়ার ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ ঝুঁকিতে পড়তে যাচ্ছে। কারণ এক দেশ থেকে আরেক দেশের ব্যাংকে লেনদেন করতে সুইফট ব্যবস্থা ব্যবহার করা হয়। তাই এই নেটওয়ার্ক ব্যবহার না করতে পারলে দেশের আমদানি-রপ্তানির মূল্য পরিশোধ দুরূহ হয়ে দাঁড়াবে। বাধাগ্রস্ত হবে বিনিয়োগ।

ইউক্রেনে হামলার প্রতিবাদে রাশিয়ার বাণিজ্য ও অর্থনৈতিক ব্যবস্থাকে অচল করতে বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে পশ্চিমা বিশ্ব। এরই অংশ হিসেবে সুইফট থেকে বাদ দিতে একমত হয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), ফ্রান্স, জার্মানি, ইতালি, যুক্তরাজ্য, কানাডা এবং যুক্তরাষ্ট্র। এটি বাস্তাবায়ন করলে বিশ্বের অনেক দেশের সঙ্গে রাশিয়ার ব্যাংকিং লেনদেন সমস্যা হবে। বাদ পড়বে না বাংলাদেশও।

রপ্তানি উন্নয়ন ব্যুরো ইপিবির তথ্য অনুযায়ী, ২০২০-২১ অর্থবছরে বাংলাদেশে থেকে রাশিয়ায় রপ্তানি হয়েছে ৬৬ কোটি ৫৩ লাখ মার্কিন ডলারের পণ্য, যার মধ্যে তৈরি পোশাক খাতে সবচেয়ে বেশি। আমদানি হয়েছে ৪৬ কোটি ৬৭ লাখ ডলারের পণ্য, যার বেশিরভাগই খাদ্যপণ্য। এসব পণ্যের মূল্য পরিশোধ সিংহভাগই হয়েছে পেমেন্ট সিস্টেম সুইফটের মাধ্যমে।

এখন এ সেবা বন্ধ করে দিলে বিপাকে পড়বে দু’দেশ। তবে সুইফটের বিকল্প হিসেবে দু’দেশের ‘কারেন্সি সোয়াপ’ পদ্ধতিতে লেনদেন নিষ্পত্তির একটি প্রস্তাবনা রয়েছে। এটি বাস্তবায়ন করতে পারলে দু’দেশের মধ্যকার ব্যাংকিং লেনদেনে তেমন সমস্যা হবে না।

সংশ্নিষ্টরা মনে করছেন, বিশ্বরাজনীতিতে পশ্চিমা দেশগুলোর সঙ্গে বৈরিতার কারণে অনেক আগে থেকে সুইফট পদ্ধতিতে লেনদেন নিষ্পত্তি থেকে সরে আসতে চাচ্ছে রাশিয়া। এর বিকল্প লেনদেন ব্যবস্থা ‘এসপিএফএস’ চালু করেছে দেশটি। বাংলাদেশকেও ব্যাংকিং লেনদেনের বার্তা পাঠানোর এ বিকল্প ব্যবস্থায় যুক্ত হওয়ার প্রস্তাব দিয়ে আসছে রাশিয়া। তবে তাতে সায় দেয়নি বাংলাদেশ।

সুইফটের ওপর নিষেধাজ্ঞা কার্যকর হলে অর্থ পরিশোধ ব্যবস্থায় সমস্যা হবে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের একাধিক ঊর্ধ্বতন কর্মকর্তা। তাই বিকল্প ব্যবস্থা হিসেবে কারেন্সি সোয়াপ পদ্ধতিতে লেনদেন নিষ্পত্তি ব্যবস্থার বিষয়টি বিবেচনায় রয়েছে। তবে এ বিষয়ে কোনো সরাসরি মন্তব্য করতে চাননি কেউ।

রুশ ব্যাং‌কে সুইফটের নিষেধাজ্ঞা এলে আমদা‌নি-রপ্তানি ‌বিল প‌রি‌শো‌ধে সমস্যা হ‌বে জা‌নি‌য়ে দেশের ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) নতুন চেয়ারম্যান এবং ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সেলিম আর এফ হোসেন ঢাকা পোস্টকে বলেন, সুইফট বন্ধ হলে রাশিয়ার সঙ্গে যেসব ব্যাংকের চুক্তি বা লেনদেন রয়েছে তাদের জন্য বেশ ক্ষতি হয়ে যাবে। যেসব ব্যবসায়ী রা‌শিয়ার স‌ঙ্গে আমদা‌নি-রপ্তানি কার্যক্রম পরিচালনা ক‌রেন তা‌দের এল‌সির বিল থাকলে সেগুলো দেওয়া যাবে না। এখন পর্যন্ত সিদ্ধান্ত নিয়েছে কিনা জানি না, যদি নি‌ষিদ্ধ হয় তাহলে আমাদের জন্য খুবই সমস্যার সৃ‌ষ্টি হবে।

ইউক্রেনে রাশিয়ান আগ্রাসনের বিরুদ্ধে নিন্দা জানিয়ে গত শনিবার এক যৌথ বিবৃতিতে দেয় ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো। বিবৃতিতে বলা হয়, যেহেতু রাশিয়ার সৈন্যরা কিয়েভসহ ইউক্রেনের অন্যান্য শহরে হামলা চালিয়েই যাচ্ছে, সেহেতু আমরা রাশিয়াকে আটকাতে সংকল্পবদ্ধ। রাশিয়াকে আন্তর্জাতিক অর্থনৈতিক ব্যবস্থা এবং আমাদের অর্থনীতি থেকে আরও দূরে সরিয়ে দেওয়া হবে।

রাশিয়ার নির্দিষ্ট কয়েকটি ব্যাংককে সুইফট মেসেজিং সিস্টেম থেকে বাদ দেওয়াসহ সামনের দিনগুলোতে এসব পদক্ষেপ বাস্তবায়ন করা হবে।

বিবৃতিতে আরও বলা হয়, এটা নিশ্চিত করা হবে যে নির্দিষ্ট ওই ব্যাংকগুলো আন্তর্জাতিক অর্থনৈতিক ব্যবস্থা থেকে বিচ্ছিন্ন হবে এবং বিশ্বব্যাপী তাদের কার্যক্রম চালানোর ক্ষতির মুখোমুখি হবে।

সুইফট কী
সোসাইটি ফর ওয়ার্ল্ডওয়াইড ইন্টারব্যাংক ফাইন্যান্সিয়াল টেলিকমিউনিকেশন বা সুইফট হলো আন্তর্জাতিক লেনদেনের প্রধান ব্যবস্থা। এর মাধ্যমে আন্তর্জাতিক বাণিজ্য সহজভাবে পরিচালনায় ব্যাংকগুলো দ্রুত এবং নিরাপদে বৈশ্বিক লেনদেন করে থাকে।

সুইফট আন্তর্জাতিক বাণিজ্যে লেনদেনের প্রধান মাধ্যম হয়ে উঠেছে। এই প্লাটফর্ম ব্যবহার করে ২০২০ সালে প্রতিদিন প্রায় ৩৮ মিলিয়ন লেনদেন হয়েছে, যা ট্রিলিয়ন ডলার মূল্যের লেনদেন সুবিধা দিয়েছে। বিশ্বের ২০০টির বেশি দেশে ১১ হাজার ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে সুইফট যুক্ত।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_crimenew87
© All rights reserved © 2015-2021
Site Customized Crimenewsmedia24.Com