1. hrhfbd01977993@gmail.com : admi2017 :
  2. editorr@crimenewsmedia24.com : CrimeNews Media24 : CrimeNews Media24
  3. editor@crimenewsmedia24.com : CrimeNews Media24 : CrimeNews Media24
বুধবার, ১৮ মে ২০২২, ০২:২৯ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
"ফটো সাংবাদিক আবশ্যক" দেশের প্রতিটি থানা পর্যায়ে "ক্রাইম নিউজ মিডিয়া" সংবাদ সংস্থায় ১জন রিপোর্টার ও ১জন ফটো সাংবাদিক আবশ্যক। আগ্রহী প্রার্থীরা  যোগাযোগ করুন। ইমেইলঃ cnm24bd@gmail.com ০১৯১১৪০০০৯৫

পুতিন-রাইসির বৈঠকে আরও ঘনিষ্ঠ রাশিয়া-ইরান

  • আপডেট সময় বৃহস্পতিবার, ২০ জানুয়ারী, ২০২২, ৪.৩৩ এএম
  • ২৪ বার পড়া হয়েছে

প্রথমবারের মতো মুখোমুখি বৈঠক করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। বুধবার (১৯ জানুয়ারি) রুশ প্রেসিডেন্টের সরকারি বাসভবন ক্রেমলিনে এই বৈঠকটি অনুষ্ঠিত হয়। বৈঠকে উভয় নেতা নিজেদের মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদারের আগ্রহ প্রকাশ করার পাশাপাশি আঞ্চলিক ও আন্তর্জাতিক বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা করেন।

বুধবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা। গত বছরের আগস্টে ইরানের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেন ইব্রাহিম রাইসি। আর বুধবার তিনি দুই দিনের সফরে মস্কো পৌঁছান। ২০১৭ সালের পর রাশিয়াতে এটিই প্রথম কোনো ইরানি প্রেসিডেন্টের সফর।

রুশ প্রেসিডেন্টের সঙ্গে মুখোমুখি এই বৈঠকে ইব্রাহিম রাইসি বলেন, ৪০ বছরের বেশি সময় ধরে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার মধ্যে রয়েছে ইরান। নিষেধাজ্ঞা প্রত্যাহারের চেষ্টা চলছে। তবে মার্কিন এসব নিষেধাজ্ঞা ইরানের উন্নয়নের পথে বাধা সৃষ্টি করতে পারবে না। তিনি রাশিয়ার সঙ্গে কৌশলগত সম্পর্ক জোরদারের আগ্রহও প্রকাশ করেন।

এ সময় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইরানি প্রেসিডেন্টকে বলেন, ‘আপনি শপথ নেওয়ার পর থেকে নিয়মিত যোগাযোগ হচ্ছে। কিন্তু ফোনালাপ বা ভিডিও কনফারেন্স সরাসরি বৈঠকের বিকল্প হতে পারে না।’

পুতিন আরও বলেন, ‘করোনা মহামারির মধ্যেও দুই দেশের বাণিজ্য ৬ শতাংশ বেড়েছে। নানা প্রকল্পে পারস্পরিক সহযোগিতা রয়েছে। দুই দেশের প্রচেষ্টায় আমরা সন্ত্রাসবাদ মোকাবিলায় সিরিয়াকে সহযোগিতা করতে সক্ষম হয়েছি।’

এর আগে দুইদিনের সফরে বুধবার ইরানের প্রেসিডেন্ট মস্কো পৌঁছান। রাশিয়ার জ্বালানি মন্ত্রী নিকোলাই শুলগিনুফ মস্কো বিমানবন্দরে তাকে স্বাগত জানান। দুইদিনের এই সফরে ইরানের প্রেসিডেন্ট রাশিয়ার পার্লামেন্ট ডুমায় ভাষণ দিতে পারেন বলে শোনা যাচ্ছে। এছাড়া রাশিয়া-ইরানের মধ্যে জ্বালানি চুক্তি স্বাক্ষর হতে পারে।

রুশ পার্লামেন্টের ফার্স্ট ডেপুটি স্পিকার আলেকজান্ডার ঝুকভের বরাত দিয়ে রাশিয়ার বার্তাসংস্থা তাস জানিয়েছে, বৃহস্পতিবার (২০ জানুয়ারি) রুশ পার্লামেন্টের নিম্নকক্ষ ডুমায় ভাষণ দেবেন ইরানের প্রেসিডেন্ট।

এছাড়া রাশিয়া প্রবাসী ইরানি এবং রুশ ব্যবসায়ীদের সমাবেশেও অংশ নেবেন রাইসি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_crimenew87
© All rights reserved © 2015-2021
Site Customized Crimenewsmedia24.Com