1. hrhfbd01977993@gmail.com : admi2017 :
  2. editorr@crimenewsmedia24.com : CrimeNews Media24 : CrimeNews Media24
  3. editor@crimenewsmedia24.com : CrimeNews Media24 : CrimeNews Media24
শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৮:৩৫ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
"ফটো সাংবাদিক আবশ্যক" দেশের প্রতিটি থানা পর্যায়ে "ক্রাইম নিউজ মিডিয়া" সংবাদ সংস্থায় ১জন রিপোর্টার ও ১জন ফটো সাংবাদিক আবশ্যক। আগ্রহী প্রার্থীরা  যোগাযোগ করুন। ইমেইলঃ cnm24bd@gmail.com ০১৯১১৪০০০৯৫
সংবাদ শিরোনাম ::
সামুদ্রিক সম্পদ আহরণে দেশি-বিদেশি বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর কে এই সফিক? উত্তরায় খুলেছে নারী বিক্রির হাট কে এই সফিক? উত্তরা খুলেছে নারী বিক্রির হাট। দুবাই, কাতার, সৌদি আরব, মালদ্বীপ, ভারতে পাঁচার হচ্ছে অল্প বয়সি নারী। মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী শরীয়তপুরে সড়ক উন্নয়ন প্রকল্পের বরাদ্দকৃত অর্থ, লুটপাট বন্ধ করার জন্য অভিযোগ জমা পরেছে প্রধানমন্ত্রীর কার্যালয়ে ৪৮ কেজি গাঁজাসহ চারজনকে গ্রেফতার ইবতেদায়ী নূরানীয়া হাফিজিয়া মাদ্রাসা’র নবগঠিত ম্যানেজিং কমিটির পরিচিতি সভা ঈমান …….. মোঃ মনির হোসেন  পুলিশের নাকের ডগায় গার্ডেন ভিউ ও বি-বাড়িয়া আবাসিক হোটেলের সাইনবোর্ডের অর্ন্তরালে মানব পাঁচার ও নানাবিধ অপরাধ কর্ম

এল সালভেদরে সহিংসতায় নিহত ৭৬, জরুরি অবস্থা জারি

  • আপডেট সময় সোমবার, ২৮ মার্চ, ২০২২, ১২.৫৯ পিএম
  • ১১২ বার পড়া হয়েছে

রাস্তার দোকান, শপিং প্লাজা ও গণপরিবহনে গ্যাং সদস্যদের তল্লাশি অভিযানের আগে পাহারা দিচ্ছে এল সালভেদরের সেনা সদস্যরা। ২০২১ সালের ২০ জুলাইয়ের ছবি

এল সালভেদরে মাত্র দুই দিনের সহিংসতায় ৭৬ জন নিহত হয়েছেন। এরপরই রোববার (২৭ মার্চ) দেশজুড়ে জরুরি অবস্থা জারি করেছে মধ্য আমেরিকার এই দেশটি। পরে প্রেসিডেন্ট নায়িব বুকেলের অনুরোধে এই জরুরি অবস্থার অনুমোদন দেন দেশটির আইপ্রণেতারা।

এল সালভেদর গত কয়েকদিনে গ্যাং-সম্পর্কিত ক্রমবর্ধমান সহিংসতা ও রক্তপাতের মুখোমুখি হয়েছে এবং জরুরি অবস্থা জারির ফলে দেশটিতে পুলিশের ক্ষমতার বিস্তৃতি বাড়বে ও নাগরিক স্বাধীনতা সীমাবদ্ধ হবে। সোমবার (২৮ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

এদিকে শুক্র ও শনিবারের টানা সহিংসতার পর পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে রোববার অ্যাসল্ট রাইফেল ও বুলেটপ্রুফ ভেস্ট পরে রাস্তায় নামে এল সালভেদরের পুলিশ ও সেনা সদস্যরা। দেশটির সিকিউরিটি ক্যাবিনেট জানিয়েছে, মারা সালভাত্রুচা (এমএস-১৩) ও ব্যারিও ১৮ নামক দু’টি পৃথক গ্যাংয়ের চার শতাধিক সদস্যকে আটক করা হয়েছে। এই দুই গ্যাংয়ের সদস্যদের হাত ধরেই সাম্প্রতিক এই সহিংসতা ছড়িয়ে পড়ে বলে অভিযোগ রয়েছে।

এল সালভেদরের ন্যাশনাল সিভিল পুলিশ টুইটারে দেওয়া এক বার্তায় জানিয়েছে, ‘অপরাধী দলগুলোর বিরুদ্ধে চলমান এই যুদ্ধ আমরা পরিত্যাগ করবো না। এই ঘটনার জন্য দায়ী অপরাধীদের গ্রেপ্তার করে বিচারের আওতায় না আনা পর্যন্ত আমরা শান্ত হবো না।’

এএফপি বলছে, শুক্র ও শনিবারের টানা সহিংসতার পর এল সালভেদরে এক মাসের জরুরি অবস্থা অনুমোদন করতে দেশের পার্লামেন্টের প্রতি আহ্বান জানান প্রেসিডেন্ট নায়িব বুকেলে। জরুরি অবস্থা চলাকালীন দেশটিতে বেশ কিছু স্বাধীনতা সীমাবদ্ধ করে রাখা যায়।

এল সালভেদরে অপরাধী দলগুলোর মধ্যে সহিংসতা এবং এসব ঘটনায় প্রাণহানির ঘটনা অনেকটাই সাধারণ। গত বছরের নভেম্বরে একই ধরনের সহিংসতায় মাত্র তিনদিনে ৪৫ জন নিহত হয়েছিলেন। দেশটির সরকারি তথ্য অনুযায়ী, ২০২১ সালে এল সালভেদরে ১ হাজার ১৪০টি হত্যাকাণ্ডের ঘটনা রেকর্ড করা হয়েছে।

অর্থাৎ গত বছর প্রতি এক লাখ বাসিন্দার মধ্যে গড়ে ১৮ জন করে প্রাণ হারিয়েছেন। এর আগের বছর অর্থাৎ ২০২০ সালে মধ্য আমেরিকার এই দেশটিতে হত্যাকাণ্ডের শিকার হয়েছিলেন ১ হাজার ৩৪১ জন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_crimenew87
© All rights reserved © 2015-2021
Site Customized Crimenewsmedia24.Com