1. hrhfbd01977993@gmail.com : admi2017 :
  2. editorr@crimenewsmedia24.com : CrimeNews Media24 : CrimeNews Media24
  3. editor@crimenewsmedia24.com : CrimeNews Media24 : CrimeNews Media24
বুধবার, ২৯ মে ২০২৪, ০৬:৪৫ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
"ফটো সাংবাদিক আবশ্যক" দেশের প্রতিটি থানা পর্যায়ে "ক্রাইম নিউজ মিডিয়া" সংবাদ সংস্থায় ১জন রিপোর্টার ও ১জন ফটো সাংবাদিক আবশ্যক। আগ্রহী প্রার্থীরা  যোগাযোগ করুন। ইমেইলঃ cnm24bd@gmail.com ০১৯১১৪০০০৯৫
সংবাদ শিরোনাম ::
বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশ রোল মডেল: প্রধানমন্ত্রী রাষ্ট্রপতির কাছে তিন দেশের রাষ্ট্রদূতগণের পরিচয়পত্র পেশ বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক ডকুমেন্টারি ‘কলকাতায় মুজিব’ এর খসড়া কপি অবলোকন প্রধানমন্ত্রীর ঢাকাবাসীকে সুন্দর জীবন উপহার দিতে কাজ করছে সরকার : প্রধানমন্ত্রী জোটের শরিক দলগুলোকে সংগঠিত ও জনপ্রিয় করতে নির্দেশনা দিয়েছেন শেখ হাসিনা বিএসআরএফ বার্তা’র মোড়ক উম্মোচন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রীর দেশ ও জনগণের কল্যাণে কাজ করার জন্য বৌদ্ধ নেতাদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান কৃষি খাতে ফলন বাড়াতে অস্ট্রেলিয়ার প্রযুক্তি সহায়তা চান প্রধানমন্ত্রী ঢাকায় ব্যাটারিচালিত রিকশা চলাচলের অনুমতি দিয়েছেন প্রধানমন্ত্রী : ওবায়দুল কাদের সামান্য অর্থ বাঁচাতে গিয়ে বর্জ্য ব্যবস্থাপনাকে উপেক্ষা করে দেশ ধ্বংস করবেন না : প্রধানমন্ত্রী

শিক্ষাব্যবস্থা জাতীয়করণসহ ১১ দাবি অধ্যক্ষ পরিষদের

  • আপডেট সময় বৃহস্পতিবার, ৩ মার্চ, ২০২২, ১.১০ পিএম
  • ১৩৪ বার পড়া হয়েছে

শিক্ষাব্যবস্থা জাতীয়করণ, পূর্ণাঙ্গ উৎসব ভাতাসহ ১১ দফা দাবিতে সংবাদ সম্মেলন করেছে বাংলাদেশ অধ্যক্ষ পরিষদ। বৃহস্পতিবার (৩ মার্চ) বেলা সাড়ে ১১টায় জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী মিলনায়তনে এ সংবাদ সম্মেলন শুরু হয়। 

সংবাদ সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে স্বাধীনতা শিক্ষক কর্মচারী ফেডারেশনের প্রধান সমন্বয়কারী ও স্বাধীনতা শিক্ষক পরিষদ (স্বাশিপ) সাধারণ সম্পাদক অধ্যক্ষ মো. শাহজাহান আলম সাজু বলেন, করোনায় শিক্ষাখাতের ব্যাপক ক্ষতি হয়েছে। এটা এখন হয়তো আমরা বুঝতে পারছি না। বুঝা যাবে আরও ১০-১৫ বছর পর, যখন আজকের শিক্ষার্থীরা কর্মক্ষেত্রে প্রবেশ করবে। শিক্ষার ক্ষতি পুষিয়ে নিয়ে শিক্ষাকে একটি শক্ত ভিতের ওপর দাঁড় করাতে হবে। সেজন্য অধ্যক্ষ পরিষদের ১১ দফা মানতেই হবে।

সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন বাংলাদেশ অধ্যক্ষ পরিষদের সভাপতি অধ্যক্ষ মো. মোনতাজ উদ্দিন মর্তুজা। সভাপতির বক্তব্যে তিনি ১১ দফা দাবি তুলে ধরেন। এগুলো হলো-

১. এমপিওভুক্ত সকল শিক্ষাপ্রতিষ্ঠানকে জাতীয়করণ করতে হবে।

২. আসন্ন ঈদুল ফিতরের আগে এমপিওভুক্ত বেসরকারি শিক্ষক-কর্মচারীদের পূর্ণাঙ্গ উৎসব ভাতা প্রদান করতে হবে।

৩. সরকারি শিক্ষক-কর্মচারীদের অনুরূপ বাড়িভাড়া ও চিকিৎসা ভাতা প্রদানের লক্ষ্যে আসন্ন বাজেটে অর্থ বরাদ্দ করতে হবে।

৪. এমপিওভুক্ত বেসরকারি কলেজে সরকারি কলেজের শিক্ষকদের অধ্যক্ষ পদে প্রেষণে দায়িত্ব প্রদান বন্ধ করতে হবে। যেসব এমপিওভুক্ত কলেজে সরকারি কলেজের শিক্ষকদের অধ্যক্ষ পদে দায়িত্ব দেওয়া হয়েছে তাদেরকে অবিলম্বে প্রত্যাহার করতে হবে।

৫. মাউশি ও শিক্ষা বোর্ডসহ শিক্ষা মন্ত্রণালয়ের অধীনস্থ সকল প্রতিষ্ঠানে সরকারি শিক্ষকদের ন্যায় যোগ্যতার ভিত্তিতে বেসরকারি এমপিওভুক্ত শিক্ষকদের নিয়োগ দিতে হবে।

৬. অনার্স-মাস্টার্স শিক্ষকসহ সকল স্তরের নন এমপিও শিক্ষকদের এমপিওভুক্ত করতে হবে।

৭. প্রভাষক ১২ বছর ও ১৫ বছরের চাকরির অভিজ্ঞতা থাকা সাপেক্ষে পূর্বের ন্যায় অধ্যক্ষ পদে নিয়োগ দিয়ে অধ্যক্ষ নিয়োগ জটিলতা পূর্ণ করতে হবে।

৮. শূন্য পদের বিপরীতে ইনডেক্সধারী শিক্ষকদের বদলি এবং অধ্যক্ষ, উপাধ্যক্ষ ও শিক্ষকদের পর্যাপ্ত ট্রেনিংয়ের ব্যবস্থা করতে হবে।

৯. দাখিল মাদ্রাসার স্তর পরিবর্তন করে আলীম মাদ্রাসায় উন্নীত হলে আলীম মাদ্রাসার অধ্যক্ষরা ৫ম গ্রেডে বেতন পান। অনুরূপভাবে মাধ্যমিক বিদ্যালয় উচ্চ মাধ্যমিকে উন্নীত হলে অধ্যক্ষদেরকে ৫ম গ্রেডে বেতন প্রদান করতে হবে।

১০. অধ্যক্ষসহ সকল শিক্ষককে ছয় মাসের বেশি সময় সাময়িক বরখাস্ত করে রাখা যাবে না মর্মে হাইকোর্টের রায় অনুসারে অতি দ্রুত সরকারি গেজেট প্রকাশ করতে হবে।

১১. অবসর গ্রহণকারী শিক্ষক কর্মচারীদের স্বল্প সময়ের মধ্যে সুবিধা প্রাপ্তির লক্ষ্যে আসন্ন বাজেটে কল্যাণ ও অবসর সুবিধা বোর্ডে পর্যাপ্ত অর্থ বরাদ্দ দিতে হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_crimenew87
© All rights reserved © 2015-2021
Site Customized Crimenewsmedia24.Com