1. hrhfbd01977993@gmail.com : admi2017 :
  2. editorr@crimenewsmedia24.com : CrimeNews Media24 : CrimeNews Media24
  3. editor@crimenewsmedia24.com : CrimeNews Media24 : CrimeNews Media24
বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ০৭:১৩ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
"ফটো সাংবাদিক আবশ্যক" দেশের প্রতিটি থানা পর্যায়ে "ক্রাইম নিউজ মিডিয়া" সংবাদ সংস্থায় ১জন রিপোর্টার ও ১জন ফটো সাংবাদিক আবশ্যক। আগ্রহী প্রার্থীরা  যোগাযোগ করুন। ইমেইলঃ cnm24bd@gmail.com ০১৯১১৪০০০৯৫

৫ জেলার ডিসিকে হাইকোর্টে ভার্চুয়ালি সংযুক্ত হতে নির্দেশ

  • আপডেট সময় মঙ্গলবার, ১ ফেব্রুয়ারী, ২০২২, ৪.৪৪ পিএম
  • ৪০ বার পড়া হয়েছে

অবৈধ ইটভাটা বন্ধ ও ঢাকার বায়ুদূষণ রোধে আদালতের আদেশ পালনের অগ্রগতি জানাতে পাঁচ জেলার জেলা প্রশাসককে (ডিসি) ভার্চুয়ালি সংযুক্ত হওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। ঢাকা, নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, গাজীপুর ও মানিকগঞ্জের জেলা প্রশাসককে আগামী ১৫ ফেব্রুয়ারি আদালতে ভার্চুয়ালি সংযুক্ত হয়ে এ বিষয়ে জানাতে বলা হয়েছে।

মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মহি উদ্দিন শামীমের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

এর আগে ৩০ জানুয়ারি ঢাকা শহর ও আশপাশের এলাকায় বায়ুদূষণ বন্ধে মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ কর্তৃক ইতোপূর্বে দায়ের করা জনস্বার্থের মামলায় একটি সম্পূরক আবেদন করা হয়। ঢাকা শহরের বর্তমান দূষণের মাত্রা সর্বোচ্চ পর্যায়ে অবস্থান ও অবৈধ ইটভাটা পরিচালনা সম্পর্কে মিডিয়ার সংবাদ সংযুক্ত করে চার দফা নির্দেশনার আবেদন জানানো হয়।

শুনানিতে আইনজীবী মনজিল মোরসেদ বলেন, আদালতের নির্দেশে বিশেষজ্ঞ কমিটি গঠন হওয়ার পর তাদের মতামত বিবেচনা করে বায়ুদূষণ বন্ধ করতে ঢাকা শহরে গাড়িতে, নির্মাণাধীন এলাকায় মাটি/বালি/বর্জ্য ঢেকে রাখা, সিটি করপোরেশন কর্তৃক রাস্তায় পানি ছিটানো, রাস্তা খোঁড়াখুঁড়ি কাজে টেন্ডারের শর্ত পালন নিশ্চিত করা, কালো ধোয়া নিঃসরণকৃত গাড়ি জব্দ করা, অবৈধ ইটভাটা বন্ধ করাসহ ৯ দফা নির্দেশ দিলেও তা বাস্তবায়িত না হওয়ায় দূষণ মারাত্মক আকার ধারণ করেছে। মিডিয়ার রিপোর্ট উল্লেখ করে তিনি বলেন, অবৈধ ইটভাটা প্রশাসনের সামনে পরিচালিত হচ্ছে কিন্তু ব্যবস্থা নেওয়া হচ্ছে না। এমনকি মোটা অংকের অর্থের বিনিময়ে সিজন আসলে মালিকরা অবৈধভাবে সাভার, ধামরাইয়ে ইটভাটা চালাচ্ছে। তিনি আদালতে চার দফা নির্দেশনা প্রার্থনা করেন।

তিনি আরও বলেন, রিট মামলায় আট বার আদালত বিভিন্নভাবে নির্দেশনাগুলো দেওয়ার পরও বিবাদিরা কার্যকর পদক্ষেপ নিতে ব্যর্থ হওয়ায় নাগরিকদের স্বাস্থ্যঝুঁকি বাড়ছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_crimenew87
© All rights reserved © 2015-2021
Site Customized Crimenewsmedia24.Com