1. hrhfbd01977993@gmail.com : admi2017 :
  2. editorr@crimenewsmedia24.com : CrimeNews Media24 : CrimeNews Media24
  3. editor@crimenewsmedia24.com : CrimeNews Media24 : CrimeNews Media24
শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৫:৪০ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
"ফটো সাংবাদিক আবশ্যক" দেশের প্রতিটি থানা পর্যায়ে "ক্রাইম নিউজ মিডিয়া" সংবাদ সংস্থায় ১জন রিপোর্টার ও ১জন ফটো সাংবাদিক আবশ্যক। আগ্রহী প্রার্থীরা  যোগাযোগ করুন। ইমেইলঃ cnm24bd@gmail.com ০১৯১১৪০০০৯৫
সংবাদ শিরোনাম ::
সামুদ্রিক সম্পদ আহরণে দেশি-বিদেশি বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর কে এই সফিক? উত্তরায় খুলেছে নারী বিক্রির হাট কে এই সফিক? উত্তরা খুলেছে নারী বিক্রির হাট। দুবাই, কাতার, সৌদি আরব, মালদ্বীপ, ভারতে পাঁচার হচ্ছে অল্প বয়সি নারী। মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী শরীয়তপুরে সড়ক উন্নয়ন প্রকল্পের বরাদ্দকৃত অর্থ, লুটপাট বন্ধ করার জন্য অভিযোগ জমা পরেছে প্রধানমন্ত্রীর কার্যালয়ে ৪৮ কেজি গাঁজাসহ চারজনকে গ্রেফতার ইবতেদায়ী নূরানীয়া হাফিজিয়া মাদ্রাসা’র নবগঠিত ম্যানেজিং কমিটির পরিচিতি সভা ঈমান …….. মোঃ মনির হোসেন  পুলিশের নাকের ডগায় গার্ডেন ভিউ ও বি-বাড়িয়া আবাসিক হোটেলের সাইনবোর্ডের অর্ন্তরালে মানব পাঁচার ও নানাবিধ অপরাধ কর্ম

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ : ভারত সরকারের ব্যয় বাড়ল ১ লাখ কোটি টাকা

  • আপডেট সময় বুধবার, ৬ এপ্রিল, ২০২২, ১২.৩৭ পিএম
  • ১১৪ বার পড়া হয়েছে

রাশিয়া ও ইউক্রেনের মধ্যকার যুদ্ধ ভারতীয় কৃষকদের সমস্যায় ফেলেছে। এ যুদ্ধের ফলে বিশ্ববাজারে সারের দাম ৪০ শতাংশ বেড়েছে, যার সরাসরি প্রভাব পড়বে কৃষকদের ওপর। কৃষকদের এই সমস্যা থেকে মুক্তি দিতে ভারত সরকারকে চলতি অর্থবছরে সারে প্রায় দুই লাখ কোটি টাকা ভর্তুকি দিতে হবে।

রাশিয়া এবং ইউক্রেনের এই যুদ্ধ ভারত সরকারের ওপর অর্থনৈতিক বোঝা বাড়িয়েছে। এই যুদ্ধের ফলে সৃষ্ট সংকট বিশ্বব্যাপী অনেক ক্ষেত্রেই প্রভাব ফেলেছে। বিশ্ববাজারে সারের দাম ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে, যার সরাসরি প্রভাব পড়বে ভারতীয় কৃষকদের ওপর।

বাজেটে বিধান রাখা হয়েছে
এর আগে, ১ ফেব্রুয়ারি ২০২২-২৩ অর্থবছরের বাজেট পেশ করার সময়, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন চলতি অর্থবছরের জন্য সারের ওপর ১ লাখ কোটি টাকা ভর্তুকি ঘোষণা করেছিলেন। কিন্তু, ফেব্রুয়ারির শেষ সপ্তাহ থেকে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধ শুরু হওয়ার পর পরিস্থিতি পাল্টে গেছে। আর এখন ভারত যে সার আমদানি করে তার দাম বিশ্ববাজারে অনেক বেড়ে গেছে। এমতাবস্থায় কৃষকদের পক্ষে এই মূল্য পরিশোধ করা সহজ নয়, তাই সরকার সার ভর্তুকি ১ লাখ কোটি টাকা বাড়াতে পারে।

এর আগে, ৩১ মার্চ, সরকার সারের ওপর ভর্তুকির পরিমাণ বাড়িয়ে ১.৪০ লাখ কোটি টাকা করেছিল, কিন্তু এই ভর্তুকি কৃষকদের জন্য যথেষ্ট হবে না। এমন পরিস্থিতিতে সরকার ৬০ হাজার কোটি টাকা বাড়িয়ে এখন ২ লাখ কোটি টাকা ভর্তুকি দেওয়ার কথা ভাবছে।

ভারত সরকার ডি অ্যামিনো ফসফেট (ডিএপি) ইউরিয়ার মতো প্রচুর পরিমাণে সারের কাঁচামাল আমদানি করে। রাশিয়া ও ইউক্রেনেরও এতে বড় অংশীদারিত্ব রয়েছে। বর্তমান পরিস্থিতিতে উভয় দেশের পণ্য সরবরাহে বাধার কারণে বিশ্ববাজারে সারের দাম প্রায় ৪০ শতাংশ বেড়েছে। অর্থাৎ কৃষকদের ওপর অর্থনৈতিক বোঝা বেড়েছে।

সংশ্লিষ্ট এক কর্মকর্তার মতে, এই সমস্যা মোকাবিলায় সরকার প্রস্তুতি নিয়েছে। সরকার বিপুল পরিমাণ সার মজুদ করেছে। এর আওতায় এ পর্যন্ত ৩০ লাখ টন ডিএপি ও ৭০ লাখ টন ইউরিয়া সংগ্রহ করা হয়েছে। এ ছাড়া ভারত সরকারও এ ক্ষেত্রে স্বাবলম্বী হওয়ার জন্য নিরন্তর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। আশা করা হচ্ছে ভবিষ্যতে সার আমদানির ওপর ভারতের নির্ভরতা কমবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_crimenew87
© All rights reserved © 2015-2021
Site Customized Crimenewsmedia24.Com