1. hrhfbd01977993@gmail.com : admi2017 :
  2. editorr@crimenewsmedia24.com : CrimeNews Media24 : CrimeNews Media24
  3. editor@crimenewsmedia24.com : CrimeNews Media24 : CrimeNews Media24
বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৭:২৮ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
"ফটো সাংবাদিক আবশ্যক" দেশের প্রতিটি থানা পর্যায়ে "ক্রাইম নিউজ মিডিয়া" সংবাদ সংস্থায় ১জন রিপোর্টার ও ১জন ফটো সাংবাদিক আবশ্যক। আগ্রহী প্রার্থীরা  যোগাযোগ করুন। ইমেইলঃ cnm24bd@gmail.com ০১৯১১৪০০০৯৫
সংবাদ শিরোনাম ::
জলবায়ু পরিবর্তন মোকাবেলা ও পানি ব্যবস্থাপনায় পদক্ষেপ গ্রহণ জরুরি: পরিবেশমন্ত্রী ১৪৭০ বোতল ফেনসিডিল এবং বিদেশী মদসহ কুখ্যাত মাদক ব্যবসায়ী গ্রেফতার ডিএমপির শ্যামপুর থানায় ভুয়া পুলিশ গ্রেফতার জঙ্গিবাদ সন্ত্রাসবাদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলুন-আইজিপি আধুনিক কবিতা — এ,কে,এম,রফিকুল ইসলাম মহব্বত সেবা ও উন্নয়নমূলক কর্মকাণ্ডে লায়নদের সর্বাত্মক সহযোগিতা প্রদানের আহ্বান রাষ্ট্রপতির দলবদ্ধ ধর্ষণের শিকার গার্মেন্টস কর্মী, পুলিশের সহায়তা চেয়ে পাননি খোলা চিঠি৷ —– সৈয়দা জে এস রত্না ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার বাজেট ঘোষণা মালয়েশিয়ায় কর্মী পাঠাতে ব্যর্থতায় দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে: প্রধানমন্ত্রীর হুঁশিয়ারি

নতুন সুপারনোভার খবর পেলেন বিজ্ঞানীরা

  • আপডেট সময় বুধবার, ১৬ মার্চ, ২০২২, ৩.১১ পিএম
  • ১১৫ বার পড়া হয়েছে

পৃথিবী থেকে ৫০ কোটি আলোকবর্ষ দূরে কার্টহুইল গ্যালাক্সিতে (ছায়াপথ) ঘটে গেছে নাক্ষত্রিক এক বিস্ফোরণ, ইংরেজিতে যাকে বলা হয় সুপারনোভা। 

কার্টহুইল নামের এই গ্যালাক্সির ঠিকানা স্কালপ্টর নামে একটি নক্ষত্রপুঞ্জে। এই গ্যালাক্সিটি দেখতে একটু অন্যরকম। এতে দুটি রিং দৃশ্যমান। এই গ্যালাক্সিটির দেখতে অন্য রকম হওয়ার কারণ হলো বেশ কয়েক লাখ বছর আগে এই গ্যালাক্সিটি তার পাশের ছোট আরেকটি গ্যালাক্সির সাথে একীভূত হয়েছে।

তবে এখন যে বিস্ফোরণের কথা বিজ্ঞানীরা বলছেন, সেটি খুব বেশিদিন আগে হয়নি বলেই মনে করা হচ্ছে। চিলিতেই ইএসও’র আরও একটি টেলিস্কোপ রয়েছে। ভেরি লার্জ টেলিস্কোপের (ভিএলটি) মাল্টি ইউনিট স্পেকট্রোস্কোপিক এক্সপ্লোরার ব্যবহার করে ২০১৪ সালের আগস্টে এই গ্যালাক্সির যে ছবি পাওয়া গিয়েছিল আর এখন যে ছবি পাওয়া গেছে সেগুলোর তুলনা করছেন বিজ্ঞানীরা। ইএসও’র বিবৃতিতে বলা হয়েছে, পুরোনো ছবিগুলোতে সুপারনোভার কোনো চিহ্ন পাওয়া যাচ্ছে না।

নাক্ষত্রিক এই বিস্ফোরণটিকে এসএন২০২১এএফডিএক্স নামে চিহ্নিত করা হয়েছে। বিজ্ঞানীরা বলেছেন, এটা টাইপ টু সুপারনোভা। অর্থাৎ এ বিস্ফোরণে হাইড্রোজেন রয়েছে আর এটি বিস্ফোরিত হয়েছে কারণ, নক্ষত্রটির বেঁচে থাকতে যে জ্বালানি প্রয়োজন হচ্ছিল তা শেষ হয়ে এসেছে এবং নিজেরই মধ্যাকর্ষণ শক্তির প্রভাবে নিজের ভেতরের অঞ্চল সংকুচিত হয়ে পড়তে থাকে। যখন কোনো সুপারনোভা ঘটে তখন এটা থেকে এত উজ্জ্বল আলো তৈরি হতে পারে যে এর আলো পুরো গ্যালাক্সিতে ছড়িয়ে পড়তে পারে। গ্যালাক্সি জুড়ে আলোর সঙ্গে বিস্ফোরণের ফলে ওই নক্ষত্রের নানা উপাদানও ছড়িয়ে পড়ে।

ইএসও বিবৃতিতে বলছে, যে কারণে জ্যোতির্বিজ্ঞানীরা বলেন যে, আমরা, আমাদের সব কিছু স্টারডাস্টের তৈরি। ওই বিস্ফোরণের ফলে বিস্ফোরিত নক্ষত্রটির নানা উপাদান পুরো গ্যালাক্সিতে ছড়িয়ে পড়ে, যা পড়ে অন্য নক্ষত্র তৈরির উপাদান হয়, তার আশপাশে থাকা অন্যান্য গ্রহের উপাদান হয়, আর সেই সব গ্রহে যদি কোনো প্রাণ থাকে সেই প্রাণেরও উপাদান হয়।

সূত্র : স্পেসডটকম।   

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_crimenew87
© All rights reserved © 2015-2021
Site Customized Crimenewsmedia24.Com