1. hrhfbd01977993@gmail.com : admi2017 :
  2. editorr@crimenewsmedia24.com : CrimeNews Media24 : CrimeNews Media24
  3. editor@crimenewsmedia24.com : CrimeNews Media24 : CrimeNews Media24
শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৬:৪৪ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
"ফটো সাংবাদিক আবশ্যক" দেশের প্রতিটি থানা পর্যায়ে "ক্রাইম নিউজ মিডিয়া" সংবাদ সংস্থায় ১জন রিপোর্টার ও ১জন ফটো সাংবাদিক আবশ্যক। আগ্রহী প্রার্থীরা  যোগাযোগ করুন। ইমেইলঃ cnm24bd@gmail.com ০১৯১১৪০০০৯৫
সংবাদ শিরোনাম ::
সামুদ্রিক সম্পদ আহরণে দেশি-বিদেশি বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর কে এই সফিক? উত্তরায় খুলেছে নারী বিক্রির হাট কে এই সফিক? উত্তরা খুলেছে নারী বিক্রির হাট। দুবাই, কাতার, সৌদি আরব, মালদ্বীপ, ভারতে পাঁচার হচ্ছে অল্প বয়সি নারী। মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী শরীয়তপুরে সড়ক উন্নয়ন প্রকল্পের বরাদ্দকৃত অর্থ, লুটপাট বন্ধ করার জন্য অভিযোগ জমা পরেছে প্রধানমন্ত্রীর কার্যালয়ে ৪৮ কেজি গাঁজাসহ চারজনকে গ্রেফতার ইবতেদায়ী নূরানীয়া হাফিজিয়া মাদ্রাসা’র নবগঠিত ম্যানেজিং কমিটির পরিচিতি সভা ঈমান …….. মোঃ মনির হোসেন  পুলিশের নাকের ডগায় গার্ডেন ভিউ ও বি-বাড়িয়া আবাসিক হোটেলের সাইনবোর্ডের অর্ন্তরালে মানব পাঁচার ও নানাবিধ অপরাধ কর্ম

নতুন সুপারনোভার খবর পেলেন বিজ্ঞানীরা

  • আপডেট সময় বুধবার, ১৬ মার্চ, ২০২২, ৩.১১ পিএম
  • ১২৬ বার পড়া হয়েছে

পৃথিবী থেকে ৫০ কোটি আলোকবর্ষ দূরে কার্টহুইল গ্যালাক্সিতে (ছায়াপথ) ঘটে গেছে নাক্ষত্রিক এক বিস্ফোরণ, ইংরেজিতে যাকে বলা হয় সুপারনোভা। 

কার্টহুইল নামের এই গ্যালাক্সির ঠিকানা স্কালপ্টর নামে একটি নক্ষত্রপুঞ্জে। এই গ্যালাক্সিটি দেখতে একটু অন্যরকম। এতে দুটি রিং দৃশ্যমান। এই গ্যালাক্সিটির দেখতে অন্য রকম হওয়ার কারণ হলো বেশ কয়েক লাখ বছর আগে এই গ্যালাক্সিটি তার পাশের ছোট আরেকটি গ্যালাক্সির সাথে একীভূত হয়েছে।

তবে এখন যে বিস্ফোরণের কথা বিজ্ঞানীরা বলছেন, সেটি খুব বেশিদিন আগে হয়নি বলেই মনে করা হচ্ছে। চিলিতেই ইএসও’র আরও একটি টেলিস্কোপ রয়েছে। ভেরি লার্জ টেলিস্কোপের (ভিএলটি) মাল্টি ইউনিট স্পেকট্রোস্কোপিক এক্সপ্লোরার ব্যবহার করে ২০১৪ সালের আগস্টে এই গ্যালাক্সির যে ছবি পাওয়া গিয়েছিল আর এখন যে ছবি পাওয়া গেছে সেগুলোর তুলনা করছেন বিজ্ঞানীরা। ইএসও’র বিবৃতিতে বলা হয়েছে, পুরোনো ছবিগুলোতে সুপারনোভার কোনো চিহ্ন পাওয়া যাচ্ছে না।

নাক্ষত্রিক এই বিস্ফোরণটিকে এসএন২০২১এএফডিএক্স নামে চিহ্নিত করা হয়েছে। বিজ্ঞানীরা বলেছেন, এটা টাইপ টু সুপারনোভা। অর্থাৎ এ বিস্ফোরণে হাইড্রোজেন রয়েছে আর এটি বিস্ফোরিত হয়েছে কারণ, নক্ষত্রটির বেঁচে থাকতে যে জ্বালানি প্রয়োজন হচ্ছিল তা শেষ হয়ে এসেছে এবং নিজেরই মধ্যাকর্ষণ শক্তির প্রভাবে নিজের ভেতরের অঞ্চল সংকুচিত হয়ে পড়তে থাকে। যখন কোনো সুপারনোভা ঘটে তখন এটা থেকে এত উজ্জ্বল আলো তৈরি হতে পারে যে এর আলো পুরো গ্যালাক্সিতে ছড়িয়ে পড়তে পারে। গ্যালাক্সি জুড়ে আলোর সঙ্গে বিস্ফোরণের ফলে ওই নক্ষত্রের নানা উপাদানও ছড়িয়ে পড়ে।

ইএসও বিবৃতিতে বলছে, যে কারণে জ্যোতির্বিজ্ঞানীরা বলেন যে, আমরা, আমাদের সব কিছু স্টারডাস্টের তৈরি। ওই বিস্ফোরণের ফলে বিস্ফোরিত নক্ষত্রটির নানা উপাদান পুরো গ্যালাক্সিতে ছড়িয়ে পড়ে, যা পড়ে অন্য নক্ষত্র তৈরির উপাদান হয়, তার আশপাশে থাকা অন্যান্য গ্রহের উপাদান হয়, আর সেই সব গ্রহে যদি কোনো প্রাণ থাকে সেই প্রাণেরও উপাদান হয়।

সূত্র : স্পেসডটকম।   

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_crimenew87
© All rights reserved © 2015-2021
Site Customized Crimenewsmedia24.Com