1. hrhfbd01977993@gmail.com : admi2017 :
  2. editorr@crimenewsmedia24.com : CrimeNews Media24 : CrimeNews Media24
  3. editor@crimenewsmedia24.com : CrimeNews Media24 : CrimeNews Media24
শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৮:২৭ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
"ফটো সাংবাদিক আবশ্যক" দেশের প্রতিটি থানা পর্যায়ে "ক্রাইম নিউজ মিডিয়া" সংবাদ সংস্থায় ১জন রিপোর্টার ও ১জন ফটো সাংবাদিক আবশ্যক। আগ্রহী প্রার্থীরা  যোগাযোগ করুন। ইমেইলঃ cnm24bd@gmail.com ০১৯১১৪০০০৯৫
সংবাদ শিরোনাম ::
সামুদ্রিক সম্পদ আহরণে দেশি-বিদেশি বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর কে এই সফিক? উত্তরায় খুলেছে নারী বিক্রির হাট কে এই সফিক? উত্তরা খুলেছে নারী বিক্রির হাট। দুবাই, কাতার, সৌদি আরব, মালদ্বীপ, ভারতে পাঁচার হচ্ছে অল্প বয়সি নারী। মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী শরীয়তপুরে সড়ক উন্নয়ন প্রকল্পের বরাদ্দকৃত অর্থ, লুটপাট বন্ধ করার জন্য অভিযোগ জমা পরেছে প্রধানমন্ত্রীর কার্যালয়ে ৪৮ কেজি গাঁজাসহ চারজনকে গ্রেফতার ইবতেদায়ী নূরানীয়া হাফিজিয়া মাদ্রাসা’র নবগঠিত ম্যানেজিং কমিটির পরিচিতি সভা ঈমান …….. মোঃ মনির হোসেন  পুলিশের নাকের ডগায় গার্ডেন ভিউ ও বি-বাড়িয়া আবাসিক হোটেলের সাইনবোর্ডের অর্ন্তরালে মানব পাঁচার ও নানাবিধ অপরাধ কর্ম

দুই বৃদ্ধের কাঁধে তুলে নিয়েছেন লাঙল

  • আপডেট সময় মঙ্গলবার, ২৩ মার্চ, ২০২১, ১.২৭ পিএম
  • ৩৭১ বার পড়া হয়েছে
দুই বৃদ্ধের কাঁধে তুলে নিয়েছেন লাঙল

সিএনএম প্রতিনিধিঃ

গরু দিয়ে হাল চাষের কথা থাকলেও লাঙল কাঁধে তুলে নিয়েছেন দুই বৃদ্ধ। তাদের কাঁধে জোয়াল দিয়ে ক্ষেতের আলু তুলছেন এক কৃষক।

মঙ্গলবার সকালে কুড়িগ্রাম সদর উপজেলার পাঁচগাছী ইউনিয়নের উত্তর নওয়াবস গ্রামে এ দৃশ্য দেখা গেছে।
বৃদ্ধরা হলেন- ওই গ্রামের ৭০ বছর বয়সী আব্দুল জব্বার ও ৬৫ বছর বয়সী নূর ইসলাম।

দুই বৃদ্ধ জানান, তারা দিনমজুর হিসেবে কাজ করে সংসার চালান। এরই অংশ হিসেবে আজ এক কৃষকের আলুক্ষেতে কাজ করতে এসেছেন। তবে যিনি কৃষকের কাজ করছেন তার গরু না থাকায় আলু তোলার জন্য তারা ঘাড়ে লাঙল নিয়ে হাল চাষ করছেন।

আব্দুল জব্বার বলেন, দিনমজুর হিসেবে আলুক্ষেতে লাঙল দিয়ে হাল চাষ করছি। কাজ শেষে ৩০০ টাকা পাবো। একদিন কাজ না করলে আমাদের খাবার জুটবে না।

বৃদ্ধ নূর ইসলাম বলেন, জমির মালিক আমাদের কামলা নিয়েছেন। গরু নেই, তাই নিজেদের ঘাড়ে লাঙল বেঁধে আলু তুলছি। এ কাজ অনেকে গরু দিয়ে করেন। অনেকে আবার কাঁধে জোয়াল টেনেও করেন।

কুড়িগ্রাম কৃষি অধিদফতরের কৃষি কর্মকর্তা মো. আমিনুল ইসলাম জানান, দুই বৃদ্ধকে দিয়ে হাল চাষ করে অমানবিক কাজ করছেন ওই কৃষক। এছাড়া ওই বৃদ্ধরা অভাব-অনটনের কারণে কাজ করতে এসেছেন। তবে তাদের দিয়ে এ কাজ করা মোটেও ঠিক হয়নি।

কুড়িগ্রাম সদরের ইউএনও নিলুফা ইয়াসমিন বলেন, আধুনিক যুগে এমন কাজ কৃষকরা করেন না। দুই বৃদ্ধ স্বেচ্ছায় কাজ করলে বিষয়টি ভিন্ন। এরপরও বিষয়টি দেখা হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_crimenew87
© All rights reserved © 2015-2021
Site Customized Crimenewsmedia24.Com