1. hrhfbd01977993@gmail.com : admi2017 :
  2. editorr@crimenewsmedia24.com : CrimeNews Media24 : CrimeNews Media24
  3. editor@crimenewsmedia24.com : CrimeNews Media24 : CrimeNews Media24
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০২:১০ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
"ফটো সাংবাদিক আবশ্যক" দেশের প্রতিটি থানা পর্যায়ে "ক্রাইম নিউজ মিডিয়া" সংবাদ সংস্থায় ১জন রিপোর্টার ও ১জন ফটো সাংবাদিক আবশ্যক। আগ্রহী প্রার্থীরা  যোগাযোগ করুন। ইমেইলঃ cnm24bd@gmail.com ০১৯১১৪০০০৯৫
সংবাদ শিরোনাম ::
ভোটার ছাড়া ভোট চুন ছাড়া পান খাওয়ার মতো: ইসি রাশেদা রাজধানীর ৩৫ হাজার রিকশাচালক পাচ্ছেন ছাতা ও স্যালাইন ক্ষমতার জন্য বিএনপি বিদেশি প্রভুদের দাসত্ব করছে : ওবায়দুল কাদের বাংলাদেশের চিকিৎসা খাতে থাই বিনিয়োগ চেয়েছেন প্রধানমন্ত্রী যাত্রাবাড়িতে পপুলার ও বলাকা আবাসিক হোটেলে মাদক বেচা-কেনা ও সেবনের মেলা মিলেছে বসেছে নারী বেচা-কেনার হাট বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রীর থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা আসামী প্রকাশ্যে ঘোরাফেরা করলেও মামলার তদন্ত কর্মকর্তা খুজে পায় না যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী আসামী প্রকাশ্যে ঘোরাফেরা করলেও মামলার তদন্ত কর্মকর্তা খুজে পায় না তাকে

রোবট দিয়ে ফুসফুস ও বুকের জটিল অস্ত্রোপচার কলকাতার হাসপাতালে

  • আপডেট সময় বুধবার, ১ জুন, ২০২২, ৯.৫৯ এএম
  • ১১৩ বার পড়া হয়েছে

কলকাতায় একটি বেসরকারি হাসপাতালে কার্ডিওথোরাসিক অস্ত্রোপচার করা হয়েছে রোবটের মাধ্যমে। দ্য ভিঞ্চি নামে রোবটের সাহায্যে করা হয় ওই অস্ত্রোপচার। পূর্ব ভারতে কার্ডিও থোরাসিক অস্ত্রোপচারে রোবটের ব্যবহার এই প্রথম বলে দাবি করেছেন চিকিৎসক অমিতাভ চক্রবর্তী। আপাতত দুই রোগী স্থিতিশীল আছেন বলে জানান তিনি। 

সোমবার (৩০ মে) রোবটের সাহায্যে ফুসফুস এবং বুকের ভেতরে টিউমারের অস্ত্রোপচার করা হয় ওই দুই রোগীর।

চিকিৎসকের মতে, সময়মতো অস্ত্রোপচার না করলে অতিরিক্ত রক্তপাতের ফলে প্রাণহানিরও আশঙ্কা উড়িয়ে দেওয়া যায় না এসব রোগীর ক্ষেত্রে।

দ্বিতীয় রোগীর বাড়ি উত্তরবঙ্গে। ৩৯ বছর বয়সী ওই রোগী বুকে ব্যথা এবং শ্বাসকষ্টে ভুগছিলেন। কাশির সঙ্গে রক্তপাতের সমস্যাও ছিল। শারীরিক পরীক্ষায় দেখা যায় বুকের ভেতরে বাড়ছে প্রায় ছয় সেন্টিমিটারের এক টিউমার।

এই দুই রোগীর ক্ষেত্রেই সাধারণ অস্ত্রোপচারে বেশি কাটাছেঁড়া করতে হতো বলে জানান চিকিৎসক। কিন্তু এক্ষেত্রে তিন থেকে চারটি ছিদ্র করা হয়। সেই ছিদ্র দিয়ে নির্দিষ্ট স্থানে পৌঁছে যায় রোবটের হাত। চার ঘণ্টার মধ্যে সম্পন্ন হয় ফুসফুসের অস্ত্রোপচার। বাদ দেওয়া হয় ফুসফুসের একাংশ।

অন্যদিকে বুকের ভেতর টিউমারের অস্ত্রোপচারে সময় লাগে দু’ঘণ্টা। অমিতাভ জানান, এই ধরনের অস্ত্রোপচারের পর সাধারণত রোগীদের ১০ থেকে ১২ দিন হাসপাতালে পর্যবেক্ষণে রাখা হয়। তারপর শারীরিক অবস্থা দেখে ছুটির সিদ্ধান্ত নেওয়া হয়। তবে এদের ক্ষেত্রে এত দিন হাসপাতালে থাকার দরকার হবে না বলেই মনে করছেন তিনি। সব ঠিক থাকলে চলতি সপ্তাহেই দুই রোগীকে ছুটি দেওয়া হতে পারে।

অন্য রাজ্যে রোবটিক সার্জারির পরিধি বেড়েছে, সেই তুলনায় এ রাজ্যে চিকিৎসায় রোবটের ব্যবহার কিছুটা পিছিয়ে। এ নিয়ে অমিতাভ বলেন, ‘থোরাসিক সার্জারিতে রোবটের ব্যবহার শুরু হলো রাজ্যে, ভবিষ্যতে আরও অস্ত্রোপচার হবে। এতে মানুষের যেমন কষ্ট কমবে। তেমন দেশের যেসব জায়গা চিকিৎসায় রোবট ব্যবহারে এগিয়ে আছে বলা হয়, সেই সারিতে জায়গা করে নেবে আমাদের রাজ্যও।’

সূত্র : আনন্দবাজার

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_crimenew87
© All rights reserved © 2015-2021
Site Customized Crimenewsmedia24.Com