1. hrhfbd01977993@gmail.com : admi2017 :
  2. editorr@crimenewsmedia24.com : CrimeNews Media24 : CrimeNews Media24
  3. editor@crimenewsmedia24.com : CrimeNews Media24 : CrimeNews Media24
মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ১১:২৬ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
"ফটো সাংবাদিক আবশ্যক" দেশের প্রতিটি থানা পর্যায়ে "ক্রাইম নিউজ মিডিয়া" সংবাদ সংস্থায় ১জন রিপোর্টার ও ১জন ফটো সাংবাদিক আবশ্যক। আগ্রহী প্রার্থীরা  যোগাযোগ করুন। ইমেইলঃ cnm24bd@gmail.com ০১৯১১৪০০০৯৫
সংবাদ শিরোনাম ::
সামুদ্রিক সম্পদ আহরণে দেশি-বিদেশি বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর কে এই সফিক? উত্তরায় খুলেছে নারী বিক্রির হাট কে এই সফিক? উত্তরা খুলেছে নারী বিক্রির হাট। দুবাই, কাতার, সৌদি আরব, মালদ্বীপ, ভারতে পাঁচার হচ্ছে অল্প বয়সি নারী। মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী শরীয়তপুরে সড়ক উন্নয়ন প্রকল্পের বরাদ্দকৃত অর্থ, লুটপাট বন্ধ করার জন্য অভিযোগ জমা পরেছে প্রধানমন্ত্রীর কার্যালয়ে ৪৮ কেজি গাঁজাসহ চারজনকে গ্রেফতার ইবতেদায়ী নূরানীয়া হাফিজিয়া মাদ্রাসা’র নবগঠিত ম্যানেজিং কমিটির পরিচিতি সভা ঈমান …….. মোঃ মনির হোসেন  পুলিশের নাকের ডগায় গার্ডেন ভিউ ও বি-বাড়িয়া আবাসিক হোটেলের সাইনবোর্ডের অর্ন্তরালে মানব পাঁচার ও নানাবিধ অপরাধ কর্ম

শ্রীলঙ্কাকে কাছে টানছে ভারত, পাঠাচ্ছে চাল

  • আপডেট সময় শনিবার, ২ এপ্রিল, ২০২২, ৭.২৬ পিএম
  • ১২১ বার পড়া হয়েছে

• ভারত ৪০ হাজার টন চাল পাঠানোর কাজ শুরু করেছে
• শ্রীলঙ্কায় নববর্ষের উদযাপন শুরুর আগেই চালের চালান পৌঁছাবে
• চলতি বছরে ৩ লাখ টন চাল পাঠাবে ভারত
• এসব চালানের ফলে শ্রীলঙ্কায় সরবরাহ বৃদ্ধি এবং দাম কমতে পারে

নয়াদিল্লির কাছ থেকে কলম্বোর ঋণপ্রাপ্তির নিশ্চয়তা পাওয়ার পর ভারতের ব্যবসায়ীরা শ্রীলঙ্কায় ৪০ হাজার টন চাল পাঠানোর কাজ শুরু করেছেন। দেশটিতে ব্যাপক অর্থনৈতিক সংকট শুরু হওয়ার পর প্রথমবারের মতো ভারত বড় ধরনের এই সহায়তা পাঠাচ্ছে।

শনিবার নয়াদিল্লির দুই কর্মকর্তা ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্সকে শ্রীলঙ্কায় চাল পাঠানোর এই তথ্য জানিয়েছেন। প্রায় ২ কোটি ২০ লাখ মানুষের ভারত মহাসাগরীয় অঞ্চলের এই দেশটির বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৭০ শতাংশ কমে যাওয়ায় প্রয়োজনীয় আমদানির মূল্য পরিশোধ করতে পারছে না।

জ্বালানির সরবরাহ ঘাটতি, আকাশচুম্বী খাবারের দামের কারণে দেশজুড়ে বিক্ষোভ-প্রতিবাদ শুরু হয়েছে। বিদেশি ঋণ পরিশোধের সক্ষমতা নিয়ে উদ্বেগের মাঝেই আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সাথে ঋণের ব্যাপারে আলোচনার জন্য প্রস্তুতি নিচ্ছে শ্রীলঙ্কার সরকার।

জ্বালানি, খাবার এবং ওষুধসহ প্রয়োজনীয় পণ্য-সামগ্রীর তীব্র ঘাটতি মোকাবিলায় গত মাসে শ্রীলঙ্কাকে ১০০ কোটি ডলার ঋণ সহায়তা দিতে রাজি হয় বিশ্বের বৃহত্তম চাল রফতানিকারক ভারত।

নতুন করে ভারত আরও ৪০ হাজার টন চাল পাঠিয়ে দেওয়ায় তা কলম্বোকে চালের দাম কমিয়ে আনতে সহায়তা করবে। গত এক বছরের ব্যবধানে দেশটিতে চালের দাম প্রায় দ্বিগুণ হয়েছে; যা দেশজুড়ে প্রতিবাদ-বিক্ষোভে জ্বালানি জুগিয়েছে।

তিনি বলেন, ‘দ্রুত চালানের জন্য আমরা প্রথমে কন্টেইনার বোঝাই করছি এবং কিছু দিনের মধ্যে জাহাজ বোঝাই শুরু হবে।’

গত কয়েক দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকটের জেরে সহিংস বিক্ষোভ শুরু হওয়ায় শুক্রবার রাতে দেশজুড়ে জরুরি অবস্থা জারি করেছেন লঙ্কান প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে।

বৈশ্বিক একটি বাণিজ্যিক প্রতিষ্ঠানের সহযোগী মুম্বাইয়ের একজন ডিলার বলেন, ‘এপ্রিলের মাঝের দিকে শ্রীলঙ্কায় নববর্ষের সময় যখন চালের চাহিদা ব্যাপক বৃদ্ধি পাবে, সেই সময় ভারতীয় চাল পৌঁছাবে।’

তিনি বলেন, ‘এই মুহূর্তে কেবল ভারতই দ্রুত চাল পাঠাতে পারে। যেখানে অন্য দেশগুলোর চাল পাঠাতে কয়েক সপ্তাহ লাগবে, সেখানে ভারত কয়েকদিনের মধ্যেই পাঠাতে পারবে।’

রাজাপাকসে পরিবারের নেতৃত্বাধীন পূর্ববর্তী প্রশাসন গত এক দশকে শ্রীলঙ্কাকে চীন ঘনিষ্ঠ করে তোলে। যার ফলে নয়াদিল্লিতে অস্বস্তি দেখা দেয়। সেই অস্বস্তি দূর করে দেশটিকে কাছে টানতেই এবার সবার আগে সহায়তা পাঠাচ্ছে নয়াদিল্লি।

পাত্তাভি এগ্রো ফুডসের ব্যবস্থাপনা পরিচালক কৃষ্ণ রাও বলেন, ৪০ হাজার টন চালের চালানটি মূলত ৩ লাখ টনের অংশ; যা আগামী কয়েক মাসের মধ্যে শ্রীলঙ্কায় সরবরাহ করবে ভারত।

২০২১ সালে কলম্বো সব ধরনের রাসায়নিক সার নিষিদ্ধ করার পর চালের অন্যতম আমদানিকারক হয়ে ওঠে শ্রীলঙ্কা। রাসায়নিক সার নিষিদ্ধ করায় দেশটিতে চালের উৎপাদন কমে যায়। যদিও পরবর্তীতে রাসায়নিক সার নিষিদ্ধের সিদ্ধান্ত বাতিল করা হয়।

আগামী কয়েক সপ্তাহের মধ্যে ভারতীয় ব্যবসায়ীরা শ্রীলঙ্কায় চিনি, গমের মতো অন্যান্য প্রয়োজনীয় পণ্য-সামগ্রীর রফতানি শুরু করবে বলে জানিয়েছেন ওই ডিলার।

সূত্র: রয়টার্স।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_crimenew87
© All rights reserved © 2015-2021
Site Customized Crimenewsmedia24.Com