1. hrhfbd01977993@gmail.com : admi2017 :
  2. editorr@crimenewsmedia24.com : CrimeNews Media24 : CrimeNews Media24
  3. editor@crimenewsmedia24.com : CrimeNews Media24 : CrimeNews Media24
বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৭:১৫ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
"ফটো সাংবাদিক আবশ্যক" দেশের প্রতিটি থানা পর্যায়ে "ক্রাইম নিউজ মিডিয়া" সংবাদ সংস্থায় ১জন রিপোর্টার ও ১জন ফটো সাংবাদিক আবশ্যক। আগ্রহী প্রার্থীরা  যোগাযোগ করুন। ইমেইলঃ cnm24bd@gmail.com ০১৯১১৪০০০৯৫
সংবাদ শিরোনাম ::
জলবায়ু পরিবর্তন মোকাবেলা ও পানি ব্যবস্থাপনায় পদক্ষেপ গ্রহণ জরুরি: পরিবেশমন্ত্রী ১৪৭০ বোতল ফেনসিডিল এবং বিদেশী মদসহ কুখ্যাত মাদক ব্যবসায়ী গ্রেফতার ডিএমপির শ্যামপুর থানায় ভুয়া পুলিশ গ্রেফতার জঙ্গিবাদ সন্ত্রাসবাদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলুন-আইজিপি আধুনিক কবিতা — এ,কে,এম,রফিকুল ইসলাম মহব্বত সেবা ও উন্নয়নমূলক কর্মকাণ্ডে লায়নদের সর্বাত্মক সহযোগিতা প্রদানের আহ্বান রাষ্ট্রপতির দলবদ্ধ ধর্ষণের শিকার গার্মেন্টস কর্মী, পুলিশের সহায়তা চেয়ে পাননি খোলা চিঠি৷ —– সৈয়দা জে এস রত্না ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার বাজেট ঘোষণা মালয়েশিয়ায় কর্মী পাঠাতে ব্যর্থতায় দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে: প্রধানমন্ত্রীর হুঁশিয়ারি

অন্য জার্সিতে মাদ্রিদে মেসি, এমবাপে ভয়, পিএসজি না রিয়াল মাদ্রিদ?

  • আপডেট সময় বুধবার, ৯ মার্চ, ২০২২, ১২.৩৭ পিএম
  • ১৩১ বার পড়া হয়েছে

কখন ম্যাচ : বাংলাদেশ সময় রাত দুইটায়
কোথায় ম্যাচ : সান্তিয়াগো বার্নাব্যু, মাদ্রিদ
কারা খেলবে : পিএসজি বনাম রিয়াল মাদ্রিদ
কোন প্রতিযোগিতা : চ্যাম্পিয়ন্স লিগ, শেষ ষোলো, দ্বিতীয় লেগ

ম্যাচটা রিয়াল মাদ্রিদ ও পিএসজির। দুই দলের কোচই যেমন বলেছেন, ‘দলের সঙ্গে দলের লড়াই’। মনোযোগটা আটকে থাকার কথা এখানেই। কিন্তু শহরটা মাদ্রিদ, আর প্রতিপক্ষ দলের কোনো একজন খেলোয়াড়ের নাম লিওনেল মেসি হলে তো গল্পটা অন্যভাবেই শুরু করতে হয়!

মেসি মাদ্রিদে, তবে বার্সার জার্সিতে না

কতবার ‍দুঃস্বপ্ন হয়েছেন রিয়াল মাদ্রিদের, লিওনেল মেসি কি মনে করতে পারেন? গায়ে তার ডোড়া কাটা জার্সি। মুখে খোঁচা খোঁচা দাঁড়ি। হ্যাটট্রিক করে জার্সিটা ধরে দাঁড়িয়ে আছেন বার্নাব্যুর দর্শকদের সামনে। এমন বিষাদে কতবার পুড়িয়েছেন মাদ্রিদের সমর্থকদের!

ঠিক উল্টো দৃশ্য উপহার দিয়েছেন ৩১৪ মাইল দূরের কাতালান শহরের মানুষদের। উৎসবের উপলক্ষ এনে দিয়েছেন বহুবার। মাদ্রিদে মেসির খেলতে আসা মানেই তাই অপেক্ষার প্রহর বেড়েছে এমন কিছুর। অথচ এবারও শহরটিতে আসলেন মেসি। গায়ে তার অন্য ট্র্যাকসুট ও মাস্ক!

রিয়ালের বিপক্ষে গোলটা করলে উৎসব হবে বার্সেলোনা থেকে ৫১৬ মাইল দূরের প্যারিসে। কাতালানদের রাজপুত্র যে এখন অন্য কারো! চিরপ্রতিদ্বন্দ্বীদের তিনি হয়তো ভোগাবেন আরেকবার। কিন্তু উৎসবের প্রাণ পাবে না বার্সেলোনায়। ক্লাবটি ছেড়ে যাওয়ার পর এই প্রথম মাদ্রিদের বিপক্ষে বার্নাব্যুতে মাঠে নামবেন তিনি।

আগেও ৪৬ বার মাঠে নেমেছেন মাদ্রিদের বিপক্ষে। ২৬ গোলের সঙ্গে করেছেন ১৪ অ্যাসিস্টও। তবুও এই ম্যাচটা মেসির জন্য আলাদা, নিশ্চয়ই মাদ্রিদের জন্যও। মৌসুম ভালো না যাওয়া মেসিও যে আলোতেই থাকবেন, সেটাও বলার অপেক্ষা রাখে না।

রিয়াল নাকি পিএসজি, এমবাপে না অন্য কেউ

রিয়াল মাদ্রিদের জন্যই লড়াইটা বেশি। প্রথম লেগে তারা এক গোলে পিছিয়ে আছে। রিয়ালকে এগিয়ে যেতে হলে অবশ্যই থামাতে হবে কিলিয়ান এমবাপেকে। পিএসজির হয়ে বেশির ভাগ ম্যাচেই তিনি ব্যবধান গড়ে দিয়েছেন। প্রথম লেগেও তার গোলেই জিতেছে ফরাসি ক্লাবটি।

তবে কোনো একক খেলোয়াড়কে নিয়ে পরিকল্পনা নেই রিয়াল কোচ কার্লো আনচেলত্তির, ‘আমাদের পরিকল্পনা হচ্ছে শুধু এমবাপের জন্য পরিকল্পনা না করে নেইমার, মেসিসহ পিএসজির সব ভালো খেলোয়াড়দের জন্য পরিকল্পনা করা।’ এক ঝাঁক তারকার মধ্যে রিয়ালের একজনকে নিয়ে পরিকল্পনার ফলটা আনচেলত্তির ভালোই জানা!

অভিজ্ঞ এই কোচের জন্য দুশ্চিন্তার কারণ আছে আরও। দলের প্রাণ হয়ে থাকা ক্যাসেমিরো থাকছেন না কার্ডের খড়ায়, ইনজুরির কারণে অনিশ্চিত টনি ক্রুসও। মিডফিল্ডের দুই মূল খেলোয়াড়কে ছাড়া আনচেলত্তির ৪-৩-৩ ফরমেশনটা সাজানো হবে কামাভিঙ্গাকে ঘিরে। ডিফেন্সেও ফেরলান্ড মেন্ডিকে পাচ্ছে না রিয়াল। তার জায়গায় দেখা যেতে পারে মার্সেলো বা নাচোকে।

মিডফিল্ডে দুশ্চিন্তা থাকলেও রিয়াল মাদ্রিদের আশা হতে পারে আক্রমণভাগ। করিম বেনজেমা ও ভিনিসিয়াস জুনিয়র খেলবেন শুরু থেকেই। এই দুইজন জ্বলে উঠলে পিএসজির জন্য চিন্তাটা নিশ্চয়ই বাড়বে।

অবশ্য আক্রমণভাগের কথা উঠলে অন্তত নামের দিক থেকে পিএসজির ধারেকাছেও কেউ নেই এই মৌসুমে। ইনজুরির দুশ্চিন্তা সরিয়ে এমবাপে শুরু থেকে খেললে মেসি-নেইমারের সঙ্গে ত্রাস ছড়াতে পারেন বার্নাব্যুতে।

তাদের অবশ্য মিডলিল্ডে অবশ্য থাকতে পারবেন না লিয়ান্দ্রো পারেদেস। ইনজুরিতে নিসের বিপক্ষে খেলেননি তিনি। তার জায়গায় দেখা যেতে পারে আন্দ্রে হেরেরাকে। অফ ফর্মে থাকা জজির্নিও ওয়াইনাল্ডামও না খেলার সম্ভাবনা বেশি।

তবে সব ছাপিয়ে এই ম্যাচেও সবচেয়ে বড় নামটা কিলিয়ান এমবাপে। মৌসুম শেষে তিনি রিয়ালে আসবেন, এমন গুঞ্জন জোরালো। তাকে নাকি করতালিতে স্বাগতও জানানো হবে বার্নাব্যুতে। যদিও এমবাপেকে ‘পেশাদার’ দাবি করে এসব প্রভাব ফেলবে না বলে বিশ্বাসের কথা জানিয়েছেন পিএসজি কোচ পচেত্তিনো। দেখার বিষয়, এমবাপে নাকি অন্য কেউ তারকা হয়ে উঠেন হাই ভোল্টেজ ম্যাচে।

পরিসংখ্যানের টুকিটাকি

-প্রথম লেগে হেরে গেছে, এমন নক আউট ম্যাচে শেষ ১০ বারের ৯ বারই পরের পর্বে যেতে ব্যর্থ হয়েছে রিয়াল মাদ্রিদ। একমাত্র ব্যতিক্রম ছিল ২০১৫-১৬ মৌসুমে ভিএফএল উল্ফসবার্গের বিপক্ষে কোয়ার্টার ফাইনাল।

-চ্যাম্পিয়ন্স লিগে নিজেদের শেষ চার অ্যাওয়ে ম্যাচে জয় পায়নি পিএসজি। দুই ম্যাচে ড্র ও বাকি দুই ম্যাচ হেরেছে তারা।

-ঘরের মাঠে চ্যাম্পিয়ন্স লিগে নিজের শেষ ১১ ম্যাচে ১২ গোল করেছেন বেনজেমা।  সব মিলিয়ে এই টুর্নামেন্টে তার গোলের সংখ্যা ৬৪টি। লস ব্লাঙ্কোসদের হয়ে তার চেয়ে বেশি গোল করেছেন কেবল রোনালদো (১০৫) ও রাউল (৬৬)।

-রিয়াল মাদ্রিদের বিপক্ষে মেসি সর্বশেষ গোল পেয়েছিলেন ৬৯৫ মিনিট আগে। ২০১৮ সালের মে মাসে বার্সেলোনার হয়ে সর্বশেষ গোলটি করেছিলেন তিনি। প্রথম লেগে মিস করেছেন পেনাল্টি, সেটা ছিল চ্যাম্পিয়ন্স লিগে তার পঞ্চম ব্যর্থ স্পট কিক।

-২০১৩ সালে অভিষেকের পর থেকে টুর্নামেন্টে সবচেয়ে বেশি অ্যাসিস্ট করা ফুটবলার নেইমার। তিনি ২৭টি অ্যাসিস্ট করেছেন। এর ছয়টিই এমবাপেকে। কোনো একজন সতীর্থকে করা এটাই সবচেয়ে বেশি অ্যাসিস্ট।

তারা কী বলেছেন

আমরা গত তিন সপ্তাহে খুব ভালো কাজ করেছি শারিরীক দিক থেকে। প্যারিসে ভালো খেলিনি। কিন্তু আমরা আত্মবিশ্বাসী মাদ্রিদে খুব ভালো একটা পারফরম্যান্স সমর্থকদের উপহার দিতে পারবো।

কার্লো আনচেলত্তি, কোচ, রিয়াল মাদ্রিদ

আমাদের চ্যালেঞ্জ হচ্ছে প্রথম লেগের সুবিধাটা ধরে রাখা। রিয়াল মাদ্রিদের প্রতি আমাদের অনেক সম্মান আছে। তারা ১৩টা চ্যাম্পিয়ন্স লিগ জিতেছে, এটা এমনিতে হতে পারে না। কিন্তু আমরা ভীত না। নিজেদের খেলাটা খেলতে চেষ্টা করবো।

মৌরিসিও পচেত্তিনো, কোচ, পিএসজি

কেমন করছে তারা

রিয়াল মাদ্রিদ

প্রথম লেগের পর : জয়, জয়, জয়
লিগে অবস্থান কোথায় : প্রথম

পিএসজি 

প্রথম লেগের পর : হার, জয়, হার
লিগে অবস্থান কোথায় : প্রথম

একাদশ কেমন হবে

রিয়াল মাদ্রিদ

কোর্তোয়া;
কারভাহাল, মিলিতাও, আলাবা, মার্সেলো;
কামাভিঙ্গা, ভালভার্দে, মড্রিচ;
অ্যাসেনসিও, বেনজেমা, ভিনিসিয়াস জুনিয়র

পিএসজি :

ডনারুমা;
হাকিমি, মারকিনিয়োস, কিম্পেম্বে, মেন্দেস;
পেরেইরা, গেই, ভেরাত্তি;
মেসি, এমবাপে, নেইমার

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_crimenew87
© All rights reserved © 2015-2021
Site Customized Crimenewsmedia24.Com