1. hrhfbd01977993@gmail.com : admi2017 :
  2. editorr@crimenewsmedia24.com : CrimeNews Media24 : CrimeNews Media24
  3. editor@crimenewsmedia24.com : CrimeNews Media24 : CrimeNews Media24
বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ০৭:১৭ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
"ফটো সাংবাদিক আবশ্যক" দেশের প্রতিটি থানা পর্যায়ে "ক্রাইম নিউজ মিডিয়া" সংবাদ সংস্থায় ১জন রিপোর্টার ও ১জন ফটো সাংবাদিক আবশ্যক। আগ্রহী প্রার্থীরা  যোগাযোগ করুন। ইমেইলঃ cnm24bd@gmail.com ০১৯১১৪০০০৯৫
সংবাদ শিরোনাম ::
অনলাইন জুয়ায় মাসে ৩ হাজার কোটি টাকা পাচার : গ্রেফতার ৯ ২০২৪ সালের জানুয়ারির ১লা সপ্তাহে অনুষ্ঠেয় পরবর্তী নির্বাচনে নৌকায় ভোট চেয়েছেন প্রধানমন্ত্রী ১০০ প্রভাবশালী নারীর তালিকায় বাংলাদেশি সানজিদা সোহরাওয়ার্দী উদ্যানে ছাত্রলীগের ৩০তম সম্মেলন সমাবেশের নামে বাড়াবাড়ি করলে ছাড় দেয়া হবে না : ওবায়দুল কাদের চট্টগ্রামে ২৯ প্রকল্পের উদ্বোধন ও ৪ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন প্রধানমন্ত্রীর এক টাকা কেজি দরে বিক্রি হচ্ছে বেগুন যৌন পেশা পৃথিবীর আদিতম পেশা, এর নিজস্ব চরিত্র আছে – মিয়া খলিফা বায়তুল মোকাররম মসজিদ নির্মাণের ইতিহাস বঙ্গবন্ধু সমাধিতে ওবায়দুল কাদেরের শ্রদ্ধা

মাইক্রোওয়েভে রান্না খাবারে ক্যানসারের ঝুঁকি বাড়ে!

  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৭ ফেব্রুয়ারী, ২০২২, ১০.০৭ এএম
  • ৯২ বার পড়া হয়েছে

জীবন সহজ করতে আমরা আশ্রয় নিয়েছি প্রযুক্তির। ঘরের কাজের ক্ষেত্রে সবচেয়ে বেশি সময় যায় রান্না করতে।

কিন্তু যদি একটি মাইক্রোওয়েভ ওভেন থাকে আর তার ব্যবহার ঠিকভাবে করা যায়। রান্নাটা তখন হয়ে যায় খেলার মতোই সহজ।

কাজ সহজ হলেও গবেষকরা কিন্তু বলছেন ভিন্ন কথা। সম্প্রতি রাশিয়ার বিজ্ঞানীদের এক গবেষণায় জানা গেছে, নিয়মিত মাইক্রোওয়েভের রান্না খাবার খেলে ক্যানসারের ঝুঁকি বাড়ে।

এছাড়া অনেকেরই রক্তচাপ ও হৃদস্পন্দন কমে যেতে পারে। একই সঙ্গে পেটে ব্যথা, টেনশন, অ্যাংজাইটি, মনোযোগের অভাব, হজমের গোলমালসহ নানা শারীরিক সমস্যাও হতে পারে।

স্বাস্থ্যঝুঁকি কমাতে মাইক্রোওয়েভ ওভেন ব্যবহারের ক্ষেত্রে কিছু সাবধনতা মেনে চলার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। তারা বলেন:
মাইক্রোওয়েভে কখনো দুধ গরম করবেন না। কারণ, এতে দুধের মধ্যে থাকা কিছু প্রয়োজনীয় অ্যামিনো অ্যাসিড নষ্ট হয়ে যায়।

মাইক্রোওয়েভে চিকেন রান্না সহজ ও নির্ঝঞ্ঝাট বলে অনেকেই চটজলদি মাইক্রোওয়েভ কুকিং পছন্দ করেন। কিন্তু মাইক্রোওয়েভ ওভেনে ডি-নাইট্রোসোডিঅ্যান্থানল অ্যামিনস নামে বিষাক্ত যৌগ উৎপাদন করে, যা ক্যানসারের শঙ্কা বাড়িয়ে দেয়।

ডিপ ফ্রিজে রাখা বরফ জমা সবজি এই মাইক্রোওয়েভ ওভেনে গরম করলে পুষ্টিগুণ অনেকটাই কমে যায়। খাবারে থাকা ভিটামিন বি কমপ্লেক্স, ভিটামিন সি, ভিটামিন ই-সহ যাবতীয় প্রয়োজনীয় খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্ট মাইক্রোওয়েভের ফলে সম্পূর্ণ নষ্ট হয়ে যায়।

জীবাণু দূর করেত সব সময় ওভেনের ভেতরটা পরিষ্কার রাখুন। সপ্তাহে একদিন ট্রে বের করে সাবান গোলানো পানিতে স্পঞ্জ বা সুতি কাপড় দিয়ে মুছে পরিষ্কার করুন। ওভেনের ভেতরে দুর্গন্ধ হয়ে গেলে এক কাপ পানিতে এক চা চামচ লেবুর রস মিশিয়ে এক মিনিট উচ্চতাপে গরম করে এবার শুকনো কাপড় দিয়ে মুছে নিন।

চেষ্টা করুন মূল রান্নাটা যতটা সম্ভব চুলায় করতে। খাবার গরম করার সময় মাইক্রোওয়েভ ওভেন ব্যবহার করুন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_crimenew87
© All rights reserved © 2015-2021
Site Customized Crimenewsmedia24.Com