1. hrhfbd01977993@gmail.com : admi2017 :
  2. editorr@crimenewsmedia24.com : CrimeNews Media24 : CrimeNews Media24
  3. editor@crimenewsmedia24.com : CrimeNews Media24 : CrimeNews Media24
রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ০২:২৬ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
"ফটো সাংবাদিক আবশ্যক" দেশের প্রতিটি থানা পর্যায়ে "ক্রাইম নিউজ মিডিয়া" সংবাদ সংস্থায় ১জন রিপোর্টার ও ১জন ফটো সাংবাদিক আবশ্যক। আগ্রহী প্রার্থীরা  যোগাযোগ করুন। ইমেইলঃ cnm24bd@gmail.com ০১৯১১৪০০০৯৫

ইউক্রেনে সাইবার হামলার পেছনে কে?

  • আপডেট সময় বুধবার, ১৬ ফেব্রুয়ারী, ২০২২, ৫.২৪ পিএম
  • ৪৫ বার পড়া হয়েছে

রাশিয়ার সম্ভাব্য সামরিক হামলা নিয়ে চলমান উত্তেজনার মধ্যেই ইউক্রেনে সাইবার হামলা হয়েছে। এই হামলা চালানো হয় ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় ও দুটি ব্যাংকে।

মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট হ্যাক করা হয়। একই সময়ে কিয়েভের দুই ব্যাংকের ওয়েবসাইটে সাইবার হামলায় ব্যাংকিং নেটওয়ার্ক ক্ষতিগ্রস্ত হয়। এতে দুর্ভোগে পড়েন গ্রাহকরা।

আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, এই সাইবার হামলা রাশিয়া চালিয়েছে বলে দাবি করেছে ইউক্রেনে। তবে কিয়েভের অভিযোগ অস্বীকার করেছে ক্রেমলিন।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, ইউক্রেনে সব ঘটনার জন্য এখন রাশিয়াকেই দায়ী করা হবে, এটাই প্রত্যাশিত। কিন্তু এই সাইবার হামলার সঙ্গে রাশিয়ার কোনো সম্পৃক্ততা নেই।

ইউক্রেনে যেকোনো উত্তেজনাকর পরিস্থিতিতে দেশটি এর আগেও একাধিকবার সাইবার হামলা শিকার হয়। এসব হামলার পেছনে রাশিয়া জড়িত বলে দাবি করা হয়। কিন্তু ক্রেমলিন বরাবরই এমন অভিযোগ অস্বীকার করে আসছে।

২০১৭ সালের জুনে ইউক্রেনের সরকারি এবং ব্যবসায়িক কম্পিউটার সিস্টেমগুলো সাইবার হামলার শিকার হয়েছিল। বিশ্বব্যাপী কম্পিউটার সিস্টেমেও আঘাত হানে এই সাইবার হামলা। এতে বিলিয়ন ডলার ক্ষতি হয়। এসব সাইবার হামলায় রাশিয়াকে দায়ী করা হয়।

এর আগে ২০১৬ সালের ডিসেম্বরে রাজধানী কিয়েভের কিছু অংশে ইউক্রেনীয় ইউটিলিটি কোম্পানি লক্ষ্য করে একই ধরনের সাইবার আক্রমণে আরেকটি পাওয়ার ব্ল্যাকআউটের সম্মুখীন হয়।

২০১৪ সালে সংঘাত শুরুর পর থেকে ইউক্রেনে বেশ কয়েকটি সাইবার হামলা হয়। ২০১৫ সালের ডিসেম্বর এক সাইবার আক্রমণে ইউক্রেনজুড়ে অন্তত ২ লাখ ২৫ হাজার মানুষ ক্ষমতা হারায় বা ক্ষতিগ্রস্ত হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_crimenew87
© All rights reserved © 2015-2021
Site Customized Crimenewsmedia24.Com