1. hrhfbd01977993@gmail.com : admi2017 :
  2. editorr@crimenewsmedia24.com : CrimeNews Media24 : CrimeNews Media24
  3. editor@crimenewsmedia24.com : CrimeNews Media24 : CrimeNews Media24
বুধবার, ২২ মে ২০২৪, ০১:২০ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
"ফটো সাংবাদিক আবশ্যক" দেশের প্রতিটি থানা পর্যায়ে "ক্রাইম নিউজ মিডিয়া" সংবাদ সংস্থায় ১জন রিপোর্টার ও ১জন ফটো সাংবাদিক আবশ্যক। আগ্রহী প্রার্থীরা  যোগাযোগ করুন। ইমেইলঃ cnm24bd@gmail.com ০১৯১১৪০০০৯৫
সংবাদ শিরোনাম ::
কৃষি খাতে ফলন বাড়াতে অস্ট্রেলিয়ার প্রযুক্তি সহায়তা চান প্রধানমন্ত্রী ঢাকায় ব্যাটারিচালিত রিকশা চলাচলের অনুমতি দিয়েছেন প্রধানমন্ত্রী : ওবায়দুল কাদের সামান্য অর্থ বাঁচাতে গিয়ে বর্জ্য ব্যবস্থাপনাকে উপেক্ষা করে দেশ ধ্বংস করবেন না : প্রধানমন্ত্রী জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন: রাষ্ট্রপতি ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে : প্রধানমন্ত্রী বিদেশী সাহায্যপ্রাপ্ত প্রকল্পগুলো দ্রুত সম্পন্ন করার নির্দেশ প্রধানমন্ত্রীর টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী সরকারি বরাদ্দকৃত অর্থ নকল কাগজ তৈরি পূর্বক আত্মসাৎ ও লুটপাট তিতাসে দাবিকৃত চাঁদা না দেয়ায় গুলাগুলি, দুই ভাই আহত হজ যাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়াতে সৌদি আরবের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর

পণ্ডিত শিব কুমার শর্মা আর নেই

  • আপডেট সময় মঙ্গলবার, ১০ মে, ২০২২, ৩.৩৭ পিএম
  • ১২৩ বার পড়া হয়েছে
বিশ্বখ্যাত সন্তুরবাদক পণ্ডিত শিব কুমার শর্মা আর নেই।মঙ্গলবার (১০ মে) ভারতের মুম্বাইয়ে হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নিশ্বাস ত্যাগ করেন এই কিংবদন্তী শিল্পী। ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানায়, গত ৬ মাস ধরে কিডনির সমস্যায় ভুগছিলেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর।
শুধুই শাস্ত্রীয় সংগীত নয়। বলিউড ছবিতেও বেজেছে তার সন্তুর। সিলসিলা’, ‘ডর’, ‘চাঁদনি’, ‘লমহে’র মতো জনপ্রিয় ছবিতে শিব কুমার শর্মা ও হরিপ্রসাদ চৌরাসিয়া জুটির সুর আজও জনপ্রিয় সংগীতপ্রেমীদের মধ্যে।
১৯৩৮ সালে ১৩ জানুয়ারি জম্মুতে জন্ম হয় শিবকুমার শর্মার। তার বাবা উমা দত্ত শর্মা ছিলেন প্রথিতযশা সংগীত শিল্পী। বাবার ইচ্ছেতেই মাত্র ৫ বছর বয়সেই সংগীত ও তবলার প্রশিক্ষণ শুরু হয় তার। তবে শিবকুমারের বাবা চেয়েছিলেন সন্তুরবাদক হিসেবেই ভবিষ্যৎ তৈরি হোক তার। ১৩ বছর বয়স থেকেই তাই সন্তুরের অনুরাগী হয়ে ওঠেন শিব। ১৯৫৫ সালে মুম্বাইয়ে প্রথমবার জনসমক্ষে নিজের প্রতিভা প্রর্দশন করে নজর কেড়ে নেন শিল্পী। ২০০১ সালে ভারত সরকারের পক্ষ থেকে ‘পদ্মবিভূষণ’ সম্মানে ভূষিত হন পণ্ডিত শিব কুমার শর্মা। এছাড়াও পেয়েছেন সংগীত নাট্য অ্যাকাডেমি-সহ নানা জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কার।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_crimenew87
© All rights reserved © 2015-2021
Site Customized Crimenewsmedia24.Com