1. hrhfbd01977993@gmail.com : admi2017 :
  2. editorr@crimenewsmedia24.com : CrimeNews Media24 : CrimeNews Media24
  3. editor@crimenewsmedia24.com : CrimeNews Media24 : CrimeNews Media24
রবিবার, ০৫ মে ২০২৪, ০৬:০০ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
"ফটো সাংবাদিক আবশ্যক" দেশের প্রতিটি থানা পর্যায়ে "ক্রাইম নিউজ মিডিয়া" সংবাদ সংস্থায় ১জন রিপোর্টার ও ১জন ফটো সাংবাদিক আবশ্যক। আগ্রহী প্রার্থীরা  যোগাযোগ করুন। ইমেইলঃ cnm24bd@gmail.com ০১৯১১৪০০০৯৫
সংবাদ শিরোনাম ::
মুসলিম উম্মাহর একাত্মতা ফিলিস্তিন সংকট সমাধানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে : পররাষ্ট্রমন্ত্রী উপজেলা নির্বাচনে স্বজনপ্রীতি প্রশ্রয় দিব না: কাদের উপজেলা নির্বাচনে জনগণ যাতে তাদের পছন্দের প্রতিনিধি নির্বাচিত করতে পারে : প্রধানমন্ত্রী বিলাসিতা ছেড়ে শ্রমিকদের কল্যাণে বিশেষ নজর দিতে শিল্প মালিকদের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর জনস্বার্থকে অগ্রাধিকার দিতে রাজনৈতিক দলগুলোর প্রতি আহ্বান রাষ্ট্রপতির ভোটার ছাড়া ভোট চুন ছাড়া পান খাওয়ার মতো: ইসি রাশেদা রাজধানীর ৩৫ হাজার রিকশাচালক পাচ্ছেন ছাতা ও স্যালাইন ক্ষমতার জন্য বিএনপি বিদেশি প্রভুদের দাসত্ব করছে : ওবায়দুল কাদের বাংলাদেশের চিকিৎসা খাতে থাই বিনিয়োগ চেয়েছেন প্রধানমন্ত্রী যাত্রাবাড়িতে পপুলার ও বলাকা আবাসিক হোটেলে মাদক বেচা-কেনা ও সেবনের মেলা মিলেছে বসেছে নারী বেচা-কেনার হাট

জনস্বাস্থ্য সুরক্ষায় নিরাপদ খাদ্যের যোগান নিশ্চিত জরুরি

  • আপডেট সময় বৃহস্পতিবার, ৩ ফেব্রুয়ারী, ২০২২, ১০.১৪ এএম
  • ১১৯ বার পড়া হয়েছে

বর্তমানে বাংলাদেশ খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করলেও নিরাপদ ও পুষ্টিকর খাদ্যের সংকট রয়েছে। জনস্বাস্থ্য সুরক্ষায় নিরাপদ খাদ্যের যোগান নিশ্চিত করা অত্যন্ত জরুরি বলে উল্লেখ করেছেন আলোচকরা।

বুধবার (২ ফেব্রুয়ারি) জাতীয় নিরাপদ খাদ্য দিবস উপলক্ষে ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্ট কর্তৃক আয়োজিত “নিরাপদ খাদ্য যোগান : চ্যালেঞ্জ ও সম্ভাবনা” শীর্ষক অনলাইন আলোচনায় বক্তারা এ বিষয় তুলে ধরেন। ২০২২ সালে দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে- সুস্বাস্থ্যের মূলনীতি, নিরাপদ খাদ্য ও স্বাস্থ্যবিধি।

অ্যাকশন এইড বাংলাদেশের ডেপুটি ম্যানেজার অমিত রঞ্জন দে বলেন, নিরাপদ খাদ্য কেবল ধনীদের অধিকার নয়। আমাদের সমাজ ব্যবস্থায় ধনীরা দামী রেস্তোরায় প্রচুর খাদ্য অপচয় করছে, অপরপক্ষে দরিদ্র মানুষেরা পর্যাপ্ত খাদ্যের অভাবে পুষ্টি ও স্বাস্থ্যহীনতায় ভুগছে। খাদ্যের অধিকার নিশ্চিতের ক্ষেত্রে উৎপাদন ব্যবস্থা সর্বাধিক গুরুত্বপূর্ণ।

উবিনীগের নির্বাহী পরিচালক ফরিদা আখতার বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক গবেষণায় দেখা গেছে, অনিরাপদ খাদ্য গ্রহণের ফলে প্রায় ২০০টির মতো রোগ আমাদের শরীরে বাসা বাঁধে। প্রতি বছর মারা যায় প্রায় ৪ লাখ ২০ হাজার মানুষ, যার ৩০ শতাংশই শিশু। খাবারকে আকর্ষণীয় করতে গিয়ে কৃত্রিম রং, সুগন্ধি ব্যবহার করা হচ্ছে, যা মানুষের স্বাস্থ্যের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ। দেশীয় বীজ ব্যবস্থাপনা ও সংরক্ষণের মাধ্যমে বৈচিত্র্যপূর্ণ খাদ্য উৎপাদনের মাধ্যমে আমরা নিজেদের খাদ্য চাহিদা মেটাতে সক্ষম হবো।

বিসেফ ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক রেজাউল করিম সিদ্দিক রানা বলেন, পুঁজিবাদ ও শিল্পায়নের ফলে কৃষকরা জমিতে অধিকার হারাচ্ছেন। কিন্তু কৃষকদের পর্যাপ্ত প্রণোদনার বিষয়ে আমরা উদাসীন। সঠিক সময়ে বিকল্প জৈব সার ও জৈব বালাইনাশকের ব্যবস্থা করতে আমরা ব্যর্থ হয়েছি। আমাদের দেশে খাদ্য উৎপাদন, মজুত, পরিবহন, বাজারজাতকরণের প্রতিটি ধাপে অনেকগুলো অংশীদার রয়েছে। তাদের সবার সমন্বয়ে জনগণের নিরাপদ খাদ্য অধিকার নিশ্চিতের ক্ষেত্রে অত্যন্ত জরুরি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_crimenew87
© All rights reserved © 2015-2021
Site Customized Crimenewsmedia24.Com