1. hrhfbd01977993@gmail.com : admi2017 :
  2. editorr@crimenewsmedia24.com : CrimeNews Media24 : CrimeNews Media24
  3. editor@crimenewsmedia24.com : CrimeNews Media24 : CrimeNews Media24
বুধবার, ১৮ মে ২০২২, ০২:০২ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
"ফটো সাংবাদিক আবশ্যক" দেশের প্রতিটি থানা পর্যায়ে "ক্রাইম নিউজ মিডিয়া" সংবাদ সংস্থায় ১জন রিপোর্টার ও ১জন ফটো সাংবাদিক আবশ্যক। আগ্রহী প্রার্থীরা  যোগাযোগ করুন। ইমেইলঃ cnm24bd@gmail.com ০১৯১১৪০০০৯৫

ভয়াবহ তুষারঝড়ের কবলে যুক্তরাষ্ট্র, ৬ হাজার ফ্লাইট বাতিল

  • আপডেট সময় রবিবার, ৩০ জানুয়ারী, ২০২২, ১০.২৪ এএম
  • ৬১ বার পড়া হয়েছে

ভয়াবহ তুষারঝড় শুরু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটির পূর্ব উপকূলজুড়ে আঘাত হানা এই তুষারঝড় গত চার বছরের মধ্যে সবচেয়ে ভয়ঙ্কর। ইতোমধ্যেই পাঁচটি মার্কিন অঙ্গরাজ্যে জরুরি অবস্থা জারি করা হয়েছে এবং এসব এলাকায় শক্তিশালী ঠান্ডা বাতাস বয়ে যাচ্ছে।

এই পরিস্থিতিতে তুষারঝড় কবলিত এলাকাগুলোতে হাজারও ফ্লাইট বাতিল করা হয়েছে। রোববার (৩০ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের পুরো উত্তর-পূর্বাঞ্চলে রোববারজুড়ে খুব ঠান্ডা তাপমাত্রা বজায় থাকতে পারে। নরইস্টার নামে পরিচিত এই তুষারঝড়ের কারণে যুক্তরাষ্ট্রের বোস্টন এলাকা ২ ফুট (৬১ সেন্টিমিটার) বরফে ঢেকে যেতে পারে।

এছাড়া নিউইয়র্ক অঙ্গরাজ্যের অনেক এলাকা ইতোমধ্যেই প্রায় ২ ফুট (৬০ সেন্টিমিটার) বরফে ঢেকে গেছে। এর পাশাপাশি শনিবার রাতে মেইন অঙ্গরাজ্য ১২ ইঞ্চি (৩০ সেন্টিমিটার) পর্যন্ত বরফে ঢাকা পড়তে পারে। নিউ ইংল্যান্ড অঙ্গরাজ্য দুই ফুটেরও বেশি গভীর বরফের নিচে ঢাকা পড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

ঝড়ের কয়েক ঘণ্টা আগে শনিবার যুক্তরাষ্ট্রের আবহওয়া দফতর ন্যাশনাল ওয়েদার সার্ভিস (এনডব্লিউএস) জানায়, এই তুষারঝড়ের তীব্রতা এতো দ্রুতগতিতে বৃদ্ধি পাবে যে পূর্ব উপকূলজুড়ে বম্বোজেনেসিস পরিস্থিতি সৃষ্টি হতে পারে। ঝড়ের ঠাণ্ডা বাতাস যখন সমুদ্রের উষ্ণ বাতাসের সঙ্গে মিশে বায়ুমণ্ডলের চাপ দ্রুতগতিতে হ্রাস করে তখন সেই পরিস্থিতিকে বলা হয় বম্বোজেনেসিস। বলা হচ্ছে- এর ফলে ভয়ঙ্কর ধরনের সাইক্লোনের সৃষ্টি হতে পারে যা ‘বোম্ব সাইক্লোন’ হিসেবে পরিচিত।

বোস্টনের ন্যাশনাল ওয়েদার সার্ভিস মানুষকে সতর্ক থাকার আহ্বান জানিয়ে বলেছে, শুধুমাত্র জরুরি পরিস্থিতিতেই মানুষকে ঘর থেকে বের হওয়া বা এক স্থান থেকে অন্য স্থানে ভ্রমণ করা উচিত। সংস্থাটির ভাষায়, ‘আপনাকে যদি বাইরে ভ্রমণে যেতেই হয় তাহলে শীতের মধ্যে বেঁচে থাকতে সহায়তা করে এমন জিনিস সঙ্গে রাখুন। রাস্তায় কোথাও আটকা পড়লে, গাড়ির ভেতরেই অবস্থান করতে হবে।’

এর আগে ২০০৩ সালে এরকম এক ঝড়ে ২৪ ঘণ্টার মধ্যেই সেখানে ৭০ সেন্টিমিটার পুরু রেকর্ড পরিমাণ বরফ পড়েছিল। আগের তুলনায় বাতাসের গতি আরও তীব্র হবে এবং সেটি ঘূর্ণিঝড়ের মাত্রায় পৌঁছানোরও সম্ভাবনা রয়েছে বলেও আশঙ্কা করা হচ্ছে।

এদিকে প্রতিকূল আবহাওয়া ও তুষারঝড়ের কারণে ঝড়কবলিত মার্কিন অঙ্গরাজ্যগুলোতে প্রায় ৬ হাজার ফ্লাইট বাতিল করা হয়েছে। গত শুক্রবার থেকে রোববারের মধ্যে এসব ফ্লাইট বাতিল করা হয়।

ফ্লাইট সম্পর্কিত তথ্য প্রদানকারী সংস্থা ফ্লাইটঅ্যাওয়্যার এর তথ্য অনুযায়ী, গত শুক্রবার থেকে রোববার পর্যন্ত যুক্তরাষ্ট্রে নির্ধারিত ৫ হাজারেরও বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে।

তবে বিবিসি বলছে, বাতিল হওয়া ফ্লাইটের সংখ্যা প্রায় ৬ হাজার। এছাড়া সব মিলিয়ে মোট সাড়ে ৮ হাজারেরও বেশি ফ্লাইট নির্ধারিত সময়ের চেয়ে বিলম্বে যাত্রা করেছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_crimenew87
© All rights reserved © 2015-2021
Site Customized Crimenewsmedia24.Com