1. hrhfbd01977993@gmail.com : admi2017 :
  2. editorr@crimenewsmedia24.com : CrimeNews Media24 : CrimeNews Media24
  3. editor@crimenewsmedia24.com : CrimeNews Media24 : CrimeNews Media24
বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ০৬:২০ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
"ফটো সাংবাদিক আবশ্যক" দেশের প্রতিটি থানা পর্যায়ে "ক্রাইম নিউজ মিডিয়া" সংবাদ সংস্থায় ১জন রিপোর্টার ও ১জন ফটো সাংবাদিক আবশ্যক। আগ্রহী প্রার্থীরা  যোগাযোগ করুন। ইমেইলঃ cnm24bd@gmail.com ০১৯১১৪০০০৯৫

সাড়ে ৪ হাজার বছরের পুরনো হাইওয়ের খোঁজ মিলল সৌদিতে!

  • আপডেট সময় মঙ্গলবার, ১৮ জানুয়ারী, ২০২২, ৪.১৭ এএম
  • ২২ বার পড়া হয়েছে

সৌদি আরবের প্রত্নতাত্ত্বিকরা সাড়ে ৪ হাজার বছরের পুরনো একটি হাইওয়ে নেটওয়ার্ক খুঁজে পেয়েছেন। শুধু তাই নয়, হাইওয়ের চারপাশে শতাধিক সমাধিও রয়েছে বলে জানা গেছে।

ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার গবেষকরা গত এক বছরে হেলিকপ্টারে করে আকাশে ও মাটিতে জরিপ চালিয়েছেন। স্যাটেলাইট থেকে পাওয়া ছবি নিয়ে গবেষণাও করেছেন বিজ্ঞানীরা।

‘হলোসিন’ জার্নালে প্রকাশিত গবেষণা অনুযায়ী, বিজ্ঞানীরা ১ লাখ ৬০ হাজার বর্গকিলোমিটার এলাকায় একটি পথ খুঁজে পেয়েছেন। গবেষণার প্রধান ছিলেন ম্যাথিউ ডাল্টন।

গবেষণাপত্র থেকে জানা গেছে, ওই হাজার বছরের পুরনো সড়কের পাশে প্রায় ১৮ হাজার সমাধি রয়েছে।

এক গবেষক জানিয়েছেন, সমাধিগুলো ৪৫০০ বছরের পুরনো। সমাধিগুলোতে এক জন করে অথবা একটি দলের কয়েকজনকে একসঙ্গে সমাহিত করা হয়েছিল। আশ্চর্যের বিষয় সমাধিগুলো এতদিন ধরে সুরক্ষিত ছিল।

এই ১৮ হাজার সমাধির মধ্যে ৮০টি খনন করা হয়েছে। সেগুলো সম্পর্কে বিজ্ঞানীরা জানার চেষ্টা করছেন।

বিশেষজ্ঞরা মনে করছেন এই হাইওয়েগুলো নিশ্চয়ই ইয়েমেনে গেছে। কারণ ইয়েমেন ও উত্তর সিরিয়াতেও এই ধরনের কবর আগে পাওয়া গিয়েছে।

তবে হাইওয়ের ধারে সমাধি নির্মিত হওয়ায় রীতিমতো বিস্মিত গবেষকরা। এমন জায়গায় সমাধি নির্মাণের কী কারণ হতে পারে, তা নিয়ে বেশকিছু অনুমান করা হয়েছে। যেমন একটি অনুমান, প্রিয়জনকে যাতে চলাফেরার সময় দেখতে পাওয়া যায়!

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_crimenew87
© All rights reserved © 2015-2021
Site Customized Crimenewsmedia24.Com