1. hrhfbd01977993@gmail.com : admi2017 :
  2. editorr@crimenewsmedia24.com : CrimeNews Media24 : CrimeNews Media24
  3. editor@crimenewsmedia24.com : CrimeNews Media24 : CrimeNews Media24
রবিবার, ১৯ মে ২০২৪, ১০:৫২ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
"ফটো সাংবাদিক আবশ্যক" দেশের প্রতিটি থানা পর্যায়ে "ক্রাইম নিউজ মিডিয়া" সংবাদ সংস্থায় ১জন রিপোর্টার ও ১জন ফটো সাংবাদিক আবশ্যক। আগ্রহী প্রার্থীরা  যোগাযোগ করুন। ইমেইলঃ cnm24bd@gmail.com ০১৯১১৪০০০৯৫
সংবাদ শিরোনাম ::
সামান্য অর্থ বাঁচাতে গিয়ে বর্জ্য ব্যবস্থাপনাকে উপেক্ষা করে দেশ ধ্বংস করবেন না : প্রধানমন্ত্রী জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন: রাষ্ট্রপতি ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে : প্রধানমন্ত্রী বিদেশী সাহায্যপ্রাপ্ত প্রকল্পগুলো দ্রুত সম্পন্ন করার নির্দেশ প্রধানমন্ত্রীর টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী সরকারি বরাদ্দকৃত অর্থ নকল কাগজ তৈরি পূর্বক আত্মসাৎ ও লুটপাট তিতাসে দাবিকৃত চাঁদা না দেয়ায় গুলাগুলি, দুই ভাই আহত হজ যাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়াতে সৌদি আরবের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর শিক্ষার্থীদের মেধা বিকাশে মুখস্ত শিক্ষার ওপর নির্ভরতা কমাতে পাঠ্যক্রমে পরিবর্তন আনা হচ্ছে : প্রধানমন্ত্রী দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে টেকসই কৌশল উদ্ভাবনের আহ্বান প্রধানমন্ত্রীর

কিউএস র‍্যাংকিং: প্রকৌশল ও প্রযুক্তি বিভাগে ১৬২ ধাপ এগিয়েছে বুয়েট

  • আপডেট সময় শুক্রবার, ৮ এপ্রিল, ২০২২, ১১.১৩ এএম
  • ১২৪ বার পড়া হয়েছে

যুক্তরাজ্যভিত্তিক কোয়াককোয়ারেলি সায়মন্ডসের (কিউএস) জরিপে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অসাধারণ অগ্রগতি হয়েছে। প্রকৌশল ও প্রযুক্তি বিভাগে ১৬২ ধাপ এগিয়ে বুয়েট এখন ১৮৫তম অবস্থানে রয়েছে। এর আগে বুয়েটের অবস্থান ছিল ৩৪৭তম।

বৃহস্পতিবার (৭ এপ্রিল) সংস্থার ওয়েবসাইটে জরিপের ফল প্রকাশ করা হয়। ফল ঘেঁটে দেখা যায়, ১০০ পয়েন্টের মধ্যে ৯৬ দশমিক ৫০ স্কোর করে এই তালিকায় সবার ওপরে আছে যুক্তরাষ্ট্রের ম্যাচাচুসেটস ইনস্টিটিউটস অব টেকনোলজি (এমআইটি)। ৭২ দশমিক ৫০ স্কোর করে বুয়েট আছে ১৮৫তম অবস্থানে। ৬৬ দশমিক ২০ স্কোর করে এই তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৩৩২তম।

এই নিয়ে তালিকায় টানা একাদশবারের মতো প্রথম স্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি)। ১০০ পয়েন্টের মধ্যে তাদের স্কোর ১০০। দ্বিতীয় স্থানে ইউনিভার্সিটি অব অক্সফোর্ড, তাদের স্কোর ৯৯ দশমিক ৫০। তৃতীয় স্থানে থাকা স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির স্কোর ৯৮ দশমিক ৭০। চতুর্থ স্থানে ইউনিভার্সিটি অব ক্যামব্রিজ ও পঞ্চম স্থানে হার্ভাড ইউনিভার্সিটি আছে। বাংলাদেশের চার বিশ্ববিদ্যালয় এর মধ্যে না থাকায় তাদের নির্দিষ্ট অবস্থান ও স্কোর উল্লেখ করা হয়নি।

এশিয়ার বিশ্ববিদ্যালয়গুলো নিয়ে করা জরিপে সবার ওপরে আছে সিঙ্গাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটি অফ সিঙ্গাপুর। তাদের স্কোর ১০০। ৩৩ দশমিক ৪০ স্কোর করে এ তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয় আছে ১৪২ তম অবস্থানে। ২৫ দশমিক ৪০ স্কোর করে বুয়েটের অবস্থান ২০২তম।

বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে নর্থ সাউথ ২১৫ এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ৩০১-৪০০তম অবস্থানে রয়েছে। এছাড়াও তালিকায় স্থান পেয়েছে ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট), ইউনাইটেড ইন্টারনাশনাল ইউনিভার্সিটি, আহছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট) ও আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, বাংলাদেশ।

ছয়টি সূচকে মোট ১০০ নম্বরে বিশ্ববিদ্যালয়গুলোর মূল্যায়ন করে কিউএস। এর মধ্যে একাডেমিক খ্যাতি ৪০, চাকরির বাজারে সুনাম ১০, শিক্ষক-শিক্ষার্থী অনুপাত ২০, শিক্ষকদের গবেষণা ২০ এবং আন্তর্জাতিক শিক্ষক অনুপাত ও আন্তর্জাতিক শিক্ষার্থী অনুপাতে ৫ নম্বর ধরা হয়৷

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_crimenew87
© All rights reserved © 2015-2021
Site Customized Crimenewsmedia24.Com