1. hrhfbd01977993@gmail.com : admi2017 :
  2. editorr@crimenewsmedia24.com : CrimeNews Media24 : CrimeNews Media24
  3. editor@crimenewsmedia24.com : CrimeNews Media24 : CrimeNews Media24
রবিবার, ১৯ মে ২০২৪, ১২:২৬ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
"ফটো সাংবাদিক আবশ্যক" দেশের প্রতিটি থানা পর্যায়ে "ক্রাইম নিউজ মিডিয়া" সংবাদ সংস্থায় ১জন রিপোর্টার ও ১জন ফটো সাংবাদিক আবশ্যক। আগ্রহী প্রার্থীরা  যোগাযোগ করুন। ইমেইলঃ cnm24bd@gmail.com ০১৯১১৪০০০৯৫
সংবাদ শিরোনাম ::
জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন: রাষ্ট্রপতি ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে : প্রধানমন্ত্রী বিদেশী সাহায্যপ্রাপ্ত প্রকল্পগুলো দ্রুত সম্পন্ন করার নির্দেশ প্রধানমন্ত্রীর টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী সরকারি বরাদ্দকৃত অর্থ নকল কাগজ তৈরি পূর্বক আত্মসাৎ ও লুটপাট তিতাসে দাবিকৃত চাঁদা না দেয়ায় গুলাগুলি, দুই ভাই আহত হজ যাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়াতে সৌদি আরবের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর শিক্ষার্থীদের মেধা বিকাশে মুখস্ত শিক্ষার ওপর নির্ভরতা কমাতে পাঠ্যক্রমে পরিবর্তন আনা হচ্ছে : প্রধানমন্ত্রী দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে টেকসই কৌশল উদ্ভাবনের আহ্বান প্রধানমন্ত্রীর আওয়ামী লীগ মাঠে না থাকলে বিএনপি সন্ত্রাসী কর্মকান্ড চালাবে : ওবায়দুল কাদের

সৌদি সফরে যাচ্ছেন বাইডেন, বৈঠক করবেন যুবরাজের সঙ্গে

  • আপডেট সময় বুধবার, ১৫ জুন, ২০২২, ২.০৫ পিএম
  • ১৪১ বার পড়া হয়েছে

ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সৌদি আরব সফরের তথ্য নিশ্চিত করেছে হোয়াইট হাউস। আগামী মাসে অনুষ্ঠিতব্য এই সফরে তিনি সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের (এমবিএস) সঙ্গে বৈঠকও করবেন।

স্থানীয় সময় মঙ্গলবার (১৪ জুন) সৌদি আরব-সহ মধ্যপ্রাচ্যে মার্কিন প্রেসিডেন্টের প্রথম এই সফরের বিবরণ হোয়াইট হাউস নিশ্চিত করে বলে জানিয়েছে সংবাদমাধ্যম আলজাজিরা।

তবে মঙ্গলবারই বাইডেনের সৌদি সফর নিশ্চিত করেন মার্কিন কর্মকর্তারা। এদিন বাইডেন প্রশাসন জানায়, আগামী ১৩ থেকে ১৬ জুলাইয়ের মধ্যে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে বাইডেনের সফর অনুষ্ঠিত হবে। সৌদির পাশাপাশি বাইডেন সেসময় ইসরায়েল এবং ফিলিস্তিনের অধিকৃত পশ্চিম তীরও পরিদর্শন করবেন।

আলজাজিরা বলছে, সফরে সৌদি আরবে অবস্থানের সময় প্রেসিডেন্ট বাইডেন সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গেও বৈঠক করবেন। তবে ২০১৮ সালে তুরস্কে মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টের কলামিস্ট এবং সৌদি রাজপরিবারের কঠোর সমালোচক জামাল খাশোগির হত্যাকাণ্ডে সম্পৃক্ততার দায় মার্কিন গোয়েন্দারা সরাসরি মোহাম্মদ বিন সালমানের ওপর চাপায়। এর জেরে সৌদিকে ‘পারিয়াহ’ বা অস্পৃশ্য রাষ্ট্রে পরিণত করা হয়।

২০১৮ সালের ২ অক্টোবর ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটের ভেতরে দেশটির এজেন্টদের হাতে হত্যাকাণ্ডের শিকার হন খাশোগি। নিজের বিয়ের জন্য প্রয়োজনীয় কাগজপত্র তুলতে তিনি সেখানে গিয়েছিলেন। ৫৯ বছর বয়সী এই সাংবাদিক ছিলেন সৌদি সরকারের বিভিন্ন নীতি ও রাজপরিবারের কঠোর সমালোচক।

এদিকে জুলাইয়ের আসন্ন এই সফরের সময় প্রেসিডেন্ট বাইডেন সৌদির তেল উৎপাদন ব্যাপকভাবে বাড়ানোর চেষ্টা করবেন বলে আশা করা হচ্ছে। কারণ রাশিয়া ইউক্রেন যুদ্ধের প্রভাব যুক্তরাষ্ট্রেও বেশ ভালোভাবে পড়েছে এবং পেট্রোলের দাম কমানোর উপায় খুঁজে বের করার চেষ্টা করছেন জো বাইডেন।

এছাড়া যুক্তরাষ্ট্রে মুদ্রাস্ফীতি বেড়ে যাওয়ায় তার প্রভাব আসন্ন মধ্যবর্তী কংগ্রেস নির্বাচনে ডেমোক্র্যাটিক পাার্টির ফলাফলে পড়তে পারে বলে আশঙ্কা রয়েছে।

মঙ্গলবার এক বিবৃতিতে হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কারিন জিন-পিয়েরে বলেছেন, জেদ্দায় অবস্থানকালীন প্রেসিডেন্ট বাইডেন উপসাগরীয় সহযোগিতা পরিষদ (জিসিসি) এবং মিশর, ইরাক ও জর্ডানকে নিয়ে একটি বৈঠকে যোগ দেবেন।

তিনি আরও বলেন, সৌদি নেতৃত্বের সঙ্গে বৈঠকের সময় মার্কিন প্রেসিডেন্ট ‘বিভিন্ন দ্বিপাক্ষিক, আঞ্চলিক এবং বৈশ্বিক বিষয় নিয়ে আলোচনা করবেন’। এছাড়া সেখানে ইয়েমেনে হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে চলমান যুদ্ধ নিয়েও আলোচনা হবে।

কারিন বলেন, জো বাইডেন ‘নতুন ও প্রতিশ্রুতিবদ্ধ অবকাঠামো এবং জলবায়ু পরিবর্তন রোধে উদ্যোগ-সহ আঞ্চলিক অর্থনৈতিক ও নিরাপত্তা সহযোগিতা সম্প্রসারণের উপায় নিয়েও আলোচনা করবেন। একইসঙ্গে ইরানের হুমকি রোধ করা, মানবাধিকারের অগ্রগতি এবং বিশ্বব্যাপী জ্বালানি ও খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার বিষয়টিও আলোচনায় স্থান পাবে।’

পরে কারিন জিন-পিয়েরে সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে প্রেসিডেন্ট বাইডেনের বৈঠকের বিষয়ে সিনিয়র এক মার্কিন কর্মকর্তার মন্তব্য নিশ্চিত করেন। তিনি বলেন, ‘হ্যাঁ, আমরা আশা করতে পারি প্রেসিডেন্ট বাইডেন ক্রাউন প্রিন্সের সঙ্গে দেখা করবেন।’

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_crimenew87
© All rights reserved © 2015-2021
Site Customized Crimenewsmedia24.Com