1. hrhfbd01977993@gmail.com : admi2017 :
  2. editorr@crimenewsmedia24.com : CrimeNews Media24 : CrimeNews Media24
  3. editor@crimenewsmedia24.com : CrimeNews Media24 : CrimeNews Media24
রবিবার, ১৯ মে ২০২৪, ০১:৩৩ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
"ফটো সাংবাদিক আবশ্যক" দেশের প্রতিটি থানা পর্যায়ে "ক্রাইম নিউজ মিডিয়া" সংবাদ সংস্থায় ১জন রিপোর্টার ও ১জন ফটো সাংবাদিক আবশ্যক। আগ্রহী প্রার্থীরা  যোগাযোগ করুন। ইমেইলঃ cnm24bd@gmail.com ০১৯১১৪০০০৯৫
সংবাদ শিরোনাম ::
জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন: রাষ্ট্রপতি ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে : প্রধানমন্ত্রী বিদেশী সাহায্যপ্রাপ্ত প্রকল্পগুলো দ্রুত সম্পন্ন করার নির্দেশ প্রধানমন্ত্রীর টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী সরকারি বরাদ্দকৃত অর্থ নকল কাগজ তৈরি পূর্বক আত্মসাৎ ও লুটপাট তিতাসে দাবিকৃত চাঁদা না দেয়ায় গুলাগুলি, দুই ভাই আহত হজ যাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়াতে সৌদি আরবের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর শিক্ষার্থীদের মেধা বিকাশে মুখস্ত শিক্ষার ওপর নির্ভরতা কমাতে পাঠ্যক্রমে পরিবর্তন আনা হচ্ছে : প্রধানমন্ত্রী দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে টেকসই কৌশল উদ্ভাবনের আহ্বান প্রধানমন্ত্রীর আওয়ামী লীগ মাঠে না থাকলে বিএনপি সন্ত্রাসী কর্মকান্ড চালাবে : ওবায়দুল কাদের

মূলধন কমল আড়াই হাজার কোটি টাকা

  • আপডেট সময় শনিবার, ২৬ মার্চ, ২০২২, ১১.৫৯ এএম
  • ১৫২ বার পড়া হয়েছে

তিন দিন সূচকের পতন আর দুদিন উত্থানের মধ্য দিয়ে মার্চের আরও একটি সপ্তাহ পার করল দেশের পুঁজিবাজার। আলোচিত সপ্তাহে সূচকের পাশাপাশি কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম। এতে বিনিয়োগকারীদের বাজার মূলধন কমেছে আড়াই হাজার কোটি টাকা।

আলোচিত সপ্তাহে বাজার দুটিতে পাঁচ কর্মদিবস (২০ থেকে ২৪ মার্চ) লেনদেন হয়েছে। এই পাঁচ কর্মদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১০৫টির, কমেছে ২৬৪টির, আর অপরিবর্তিত রয়েছে ১৬টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

এর আগের সপ্তাহে লেনদেন হওয়া ৩৯১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছিল ২৫৯টির, কমেছিল ১০৩টির, আর অপরিবর্তিত ছিল ২৪টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

অধিকাংশ শেয়ারের দাম কমায় গত সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১২ দশমিক ৭২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬ হাজার ৭৫২ পয়েন্টে। তবে অপর দুই সূচকই বেড়েছে। এর মধ্যে শরিয়াহ সূচক ২ দশমিক ৫০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৪৫৬ দশমিক ৮১ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৪৬৬ পয়েন্টে।

প্রধান সূচক কমায় বিনিয়োগকারীদের বাজার মূলধন কমেছে ২ হাজার ৫২৯ কোটি ২৮ লাখ ৮০ হাজার ২৩৯ টাকা। গত সপ্তাহের প্রথম কার্যদিবস ২০ মার্চ লেনদেন শুরুর দিন ডিএসইতে বাজার মূলধন ছিল ৫ লাখ ৪০ হাজার ৭৯২ কোটি ৬২ লাখ ৮২ হাজার ৯৭০ টাকা।

সপ্তাহের শেষ কার্যদিবস ২৪ মার্চ লেনদেন শেষে বাজারে মূলধন দাঁড়ায় ৫ লাখ ৩৮ হাজার ২৬৩ কোটি ৩৪ লাখ ২ হাজার ৭৩১ টাকা। যা শতাংশের হিসাবে দশমিক ৪৭ শতাংশ বেশি।

গত সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে ৩ হাজার ৯০১ কোটি ১৯ লাখ ৮৩ হাজার ৫৭ টাকা। আগের সপ্তাহের লেনদেন হয়েছিল ৩ হাজার ৮৮৬ কোটি ৫৮ লাখ ৯২ হাজার ২৪২ টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে লেনদেন বেড়েছে ১৪ কোটি ৬০ লাখ ৯০ হাজার ৮১৫ টাকা। যা শতাংশের হিসাবে দশমিক ৩৮ শতাংশ বেড়েছে।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৩৪৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১০৩টির, কমেছে ২৩৫টির, আর অপরিবর্তিত ছিল ৯টি কোম্পানির শেয়ারের দাম।

এ বাজারের সার্বিক সূচক সিএএসপিআই ৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৯ হাজার ৮২৪ পয়েন্টে। সিএসইতে বিদায়ী সপ্তাহে লেনদেন হয়েছে ১৩৩ কোটি ৭৪ লাখ ১ হাজার ৮০ টাকার। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১২০ কোটি ৮৫ লাখ ৪ হাজার ৯৫০ টাকার।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_crimenew87
© All rights reserved © 2015-2021
Site Customized Crimenewsmedia24.Com