1. hrhfbd01977993@gmail.com : admi2017 :
  2. editorr@crimenewsmedia24.com : CrimeNews Media24 : CrimeNews Media24
  3. editor@crimenewsmedia24.com : CrimeNews Media24 : CrimeNews Media24
মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০৫:০৯ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
"ফটো সাংবাদিক আবশ্যক" দেশের প্রতিটি থানা পর্যায়ে "ক্রাইম নিউজ মিডিয়া" সংবাদ সংস্থায় ১জন রিপোর্টার ও ১জন ফটো সাংবাদিক আবশ্যক। আগ্রহী প্রার্থীরা  যোগাযোগ করুন। ইমেইলঃ cnm24bd@gmail.com ০১৯১১৪০০০৯৫
সংবাদ শিরোনাম ::
অসচ্ছল মেধাবী শিক্ষার্থীদের মধ্যে উপবৃত্তি, টিউশন ফি বিতরণ রাজধানীতে আবাসিক হোটেল সাইনবোর্ডের অর্ন্তরালে মাদক, নারী ও জাল টাকার ছড়াছড়ি বয়স্ক, প্রতিবন্দী, বিধবা ভাতা দেওয়ার নামে সমাজসেবা অধিদপ্তর কর্মকর্তাদের প্রতারণা ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন ঢাকা-নয়াদিল্লি উভয়ের জন্য টেকসই ভবিষ্যত নিশ্চিত করতে যৌথ দৃষ্টিভঙ্গিতে সম্মত : প্রধানমন্ত্রী দুই দিনের রাষ্ট্রীয় সফরে প্রধানমন্ত্রীর নয়াদিল্লি যাত্রা গ্রীষ্মের ছুটি কমলো, ২৬ জুন স্কুল খেলা গার্মেন্টস এ কাজ খুজতে গিয়ে চার দেওয়ালে বন্দি হলো নাবালিকা মেয়েরা! এ যেন দেখার কেহ নেই মোটরবাইক ও ইজিবাইকের কারণে সারাদেশে দুর্ঘটনা ঘটছে : ওবায়দুল কাদের যতই প্রভাবশালী হোক দুর্নীতি করলে কারো ছাড় নেই: ওবায়দুল কাদের

১০০৮ রানের লিড, রঞ্জিতে ভাঙল ৭৩ বছরের পুরোনো রেকর্ড

  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৭ মার্চ, ২০২২, ১.৪০ পিএম
  • ১০৭ বার পড়া হয়েছে

প্রথম ইনিংসের লিডটাই ছিল বিশাল। ৫৯১ রানের লিডেই রঞ্জি ট্রফির শেষ চারে উঠে গিয়েছিল ঝাড়খণ্ড। তবে নাগাল্যান্ডের দুর্দশা সেখানেই শেষ করেনি ঝাড়খণ্ড, দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমেও গড়েছে রানের পাহাড়, লিড নিয়েছে ১০০৮ রানের। তাতেই গড়া হয়ে গেছে ইতিহাসটা। রঞ্জি ট্রফি তো বটেই, প্রথম শ্রেণির ক্রিকেট ইতিহাসেই এটা সর্বোচ্চ রানের লিড। দুই দল মিলিয়ে সামগ্রিক রানের বিচারেও এই ম্যাচ উঠে গেছে সবার ওপরে। 

কলকাতার ইডেন গার্ডেন্সে এই ম্যাচে প্রথম ইনিংসে ব্যাট করে ঝাড়খণ্ড। ১৭ বছর বয়সি কুমার কুশাগ্রের ২৬৬, বিরাট সিং ও শাহবাজ নাদিমের সেঞ্চুরিতে ৮৮০ রান তোলে দলটি। জবাবে নাগাল্যান্ড অলআউট হয় মাত্র ২৮৯ রান তুলতেই। ফলে প্রথম ইনিংসে ৫৯১ রানের লিড নেয় ঝাড়খণ্ড।

সুযোগ ছিল ফলো অন করানোর, কিন্তু ঝাড়খণ্ডের অধিনায়ক যেন কোয়ার্টারের আগের ব্যাটিং প্রস্তুতিকেই বড় করে দেখলেন। রেকর্ডের ভাবনাও হয়তো উঁকিঝুঁকি মারছিল দলটিতে। তাতে দ্বিতীয় ইনিংসে নিজেরাই ব্যাট করতে নামে দলটি।

দ্বিতীয় ইনিংসেও দলটির ব্যাটিং দাপট অব্যহত থাকে। অনুকূল রায় করেন সেঞ্চুরি। প্রথম ইনিংসে ২৬৬ করা কুশাগ্র দ্বিতীয় ইনিংসেও সেঞ্চুরির আশা জাগিয়েছেন, তবে শেষমেশ ১১ রান দূরে থেকে ফেরেন সাজঘরে। তাতে ৬ উইকেট হারিয়ে ৪১৭ রান তোলে ঝাড়খণ্ড।

ঝাড়খণ্ড ও নাগাল্যান্ডের এই ম্যাচ জায়গা করে নিয়েছে ইতিহাসে। তিনটি ইনিংসে এই ম্যাচে ১৫৮৬ রান উঠেছে। এটিই রঞ্জির ইতিহাসে সর্বোচ্চ। আগের রেকর্ডটি হয়েছে খুব বেশিদিন হয়নি। গেল ফেব্রুয়ারিতে বিহার-সিকিমের ম্যাচে উঠেছিল ১৩৬৭ রান। সেটিকে দুইয়ে ঠেলে দিয়েছে ঝাড়খণ্ড ও নাগাল্যান্ডের এই ম্যাচ।

এক ম্যাচে এক দলের সর্বোচ্চ রানের রেকর্ডটা একটুর জন্য ভাঙতে পারেনি এই ম্যাচ। দুই ইনিংস মিলিয়ে ঝাড়খণ্ড তুলেছে ১২৯৭ রান, যা এক ম্যাচে সামগ্রিক রানের বিচারে কোনো দলের তৃতীয় সর্বোচ্চ সংগ্রহ। ১৯৪৮-৪৯ মৌসুমে মহারাষ্ট্রের বিরুদ্ধে তৎকালীন বম্বে ১৩৬৫ তুলেছিল। সেটিই এখনো আছে সবার ওপরে। পরের রেকর্ডটাও বম্বেরই। ১৯৯০-৯১ মৌসুমে হায়দরাবাদের বিরুদ্ধে দলটি ১৩০১ রান তুলেছিল।

তবে প্রথম শ্রেণির ক্রিকেটে সর্বোচ্চ রানের লিডের রেকর্ডটা ঠিকই বাগিয়ে নিয়েছে ঝাড়খণ্ড। ১০০৮ রানের লিড এর আগে কোনো দলই যে নিতে পারেনি। আগের রেকর্ডটা ছিল বম্বেরই। ১৯৪৮-৪৯ মৌসুমে দলটি দুই ইনিংস মিলিয়ে ৯৫৮ রানের লিড নিয়ে রেকর্ডটি গড়েছিল।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_crimenew87
© All rights reserved © 2015-2021
Site Customized Crimenewsmedia24.Com