1. hrhfbd01977993@gmail.com : admi2017 :
  2. editorr@crimenewsmedia24.com : CrimeNews Media24 : CrimeNews Media24
  3. editor@crimenewsmedia24.com : CrimeNews Media24 : CrimeNews Media24
শুক্রবার, ১৭ মে ২০২৪, ১২:১৪ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
"ফটো সাংবাদিক আবশ্যক" দেশের প্রতিটি থানা পর্যায়ে "ক্রাইম নিউজ মিডিয়া" সংবাদ সংস্থায় ১জন রিপোর্টার ও ১জন ফটো সাংবাদিক আবশ্যক। আগ্রহী প্রার্থীরা  যোগাযোগ করুন। ইমেইলঃ cnm24bd@gmail.com ০১৯১১৪০০০৯৫
সংবাদ শিরোনাম ::
বিদেশী সাহায্যপ্রাপ্ত প্রকল্পগুলো দ্রুত সম্পন্ন করার নির্দেশ প্রধানমন্ত্রীর টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী সরকারি বরাদ্দকৃত অর্থ নকল কাগজ তৈরি পূর্বক আত্মসাৎ ও লুটপাট তিতাসে দাবিকৃত চাঁদা না দেয়ায় গুলাগুলি, দুই ভাই আহত হজ যাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়াতে সৌদি আরবের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর শিক্ষার্থীদের মেধা বিকাশে মুখস্ত শিক্ষার ওপর নির্ভরতা কমাতে পাঠ্যক্রমে পরিবর্তন আনা হচ্ছে : প্রধানমন্ত্রী দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে টেকসই কৌশল উদ্ভাবনের আহ্বান প্রধানমন্ত্রীর আওয়ামী লীগ মাঠে না থাকলে বিএনপি সন্ত্রাসী কর্মকান্ড চালাবে : ওবায়দুল কাদের আজিজ মোহাম্মদ ভাইসহ তিনজনের যাবজ্জীবন গণমাধ্যমের তথ্য প্রাপ্তির অধিকার নিশ্চিত করা হবে

রোবট দিয়ে ফুসফুস ও বুকের জটিল অস্ত্রোপচার কলকাতার হাসপাতালে

  • আপডেট সময় বুধবার, ১ জুন, ২০২২, ৯.৫৯ এএম
  • ১১৫ বার পড়া হয়েছে

কলকাতায় একটি বেসরকারি হাসপাতালে কার্ডিওথোরাসিক অস্ত্রোপচার করা হয়েছে রোবটের মাধ্যমে। দ্য ভিঞ্চি নামে রোবটের সাহায্যে করা হয় ওই অস্ত্রোপচার। পূর্ব ভারতে কার্ডিও থোরাসিক অস্ত্রোপচারে রোবটের ব্যবহার এই প্রথম বলে দাবি করেছেন চিকিৎসক অমিতাভ চক্রবর্তী। আপাতত দুই রোগী স্থিতিশীল আছেন বলে জানান তিনি। 

সোমবার (৩০ মে) রোবটের সাহায্যে ফুসফুস এবং বুকের ভেতরে টিউমারের অস্ত্রোপচার করা হয় ওই দুই রোগীর।

চিকিৎসকের মতে, সময়মতো অস্ত্রোপচার না করলে অতিরিক্ত রক্তপাতের ফলে প্রাণহানিরও আশঙ্কা উড়িয়ে দেওয়া যায় না এসব রোগীর ক্ষেত্রে।

দ্বিতীয় রোগীর বাড়ি উত্তরবঙ্গে। ৩৯ বছর বয়সী ওই রোগী বুকে ব্যথা এবং শ্বাসকষ্টে ভুগছিলেন। কাশির সঙ্গে রক্তপাতের সমস্যাও ছিল। শারীরিক পরীক্ষায় দেখা যায় বুকের ভেতরে বাড়ছে প্রায় ছয় সেন্টিমিটারের এক টিউমার।

এই দুই রোগীর ক্ষেত্রেই সাধারণ অস্ত্রোপচারে বেশি কাটাছেঁড়া করতে হতো বলে জানান চিকিৎসক। কিন্তু এক্ষেত্রে তিন থেকে চারটি ছিদ্র করা হয়। সেই ছিদ্র দিয়ে নির্দিষ্ট স্থানে পৌঁছে যায় রোবটের হাত। চার ঘণ্টার মধ্যে সম্পন্ন হয় ফুসফুসের অস্ত্রোপচার। বাদ দেওয়া হয় ফুসফুসের একাংশ।

অন্যদিকে বুকের ভেতর টিউমারের অস্ত্রোপচারে সময় লাগে দু’ঘণ্টা। অমিতাভ জানান, এই ধরনের অস্ত্রোপচারের পর সাধারণত রোগীদের ১০ থেকে ১২ দিন হাসপাতালে পর্যবেক্ষণে রাখা হয়। তারপর শারীরিক অবস্থা দেখে ছুটির সিদ্ধান্ত নেওয়া হয়। তবে এদের ক্ষেত্রে এত দিন হাসপাতালে থাকার দরকার হবে না বলেই মনে করছেন তিনি। সব ঠিক থাকলে চলতি সপ্তাহেই দুই রোগীকে ছুটি দেওয়া হতে পারে।

অন্য রাজ্যে রোবটিক সার্জারির পরিধি বেড়েছে, সেই তুলনায় এ রাজ্যে চিকিৎসায় রোবটের ব্যবহার কিছুটা পিছিয়ে। এ নিয়ে অমিতাভ বলেন, ‘থোরাসিক সার্জারিতে রোবটের ব্যবহার শুরু হলো রাজ্যে, ভবিষ্যতে আরও অস্ত্রোপচার হবে। এতে মানুষের যেমন কষ্ট কমবে। তেমন দেশের যেসব জায়গা চিকিৎসায় রোবট ব্যবহারে এগিয়ে আছে বলা হয়, সেই সারিতে জায়গা করে নেবে আমাদের রাজ্যও।’

সূত্র : আনন্দবাজার

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_crimenew87
© All rights reserved © 2015-2021
Site Customized Crimenewsmedia24.Com