1. hrhfbd01977993@gmail.com : admi2017 :
  2. editorr@crimenewsmedia24.com : CrimeNews Media24 : CrimeNews Media24
  3. editor@crimenewsmedia24.com : CrimeNews Media24 : CrimeNews Media24
শনিবার, ২৯ জুন ২০২৪, ০৬:২৩ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
"ফটো সাংবাদিক আবশ্যক" দেশের প্রতিটি থানা পর্যায়ে "ক্রাইম নিউজ মিডিয়া" সংবাদ সংস্থায় ১জন রিপোর্টার ও ১জন ফটো সাংবাদিক আবশ্যক। আগ্রহী প্রার্থীরা  যোগাযোগ করুন। ইমেইলঃ cnm24bd@gmail.com ০১৯১১৪০০০৯৫
সংবাদ শিরোনাম ::
পতিতালয়ে নারীদের নির্যাতন পূর্বক বশে আনতে টর্চার সেল সেখানে প্রতিদিন বসে নাচের আসর পতিতালয়ে নারীদের বশে আনতে টর্চার সেল প্রতিদিন বসে হোটেলে নাচের আসর শশী —– মোহাম্মদ মনির হোসেন শিশুদের বিজ্ঞান ও প্রযুক্তি নির্ভর জ্ঞানের মাধ্যমে গড়ে তোলার ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর যুবলীগ নেতার ইয়াবা সেবনের ছবি ভাইরাল, উপজেলা জুড়ে সমালোচনার ঝড় সরকার জনগণের জন্য সবচেয়ে বেশি লাভজনক তিস্তা প্রস্তাব গ্রহণ করবে : প্রধানমন্ত্রী অসচ্ছল মেধাবী শিক্ষার্থীদের মধ্যে উপবৃত্তি, টিউশন ফি বিতরণ রাজধানীতে আবাসিক হোটেল সাইনবোর্ডের অর্ন্তরালে মাদক, নারী ও জাল টাকার ছড়াছড়ি বয়স্ক, প্রতিবন্দী, বিধবা ভাতা দেওয়ার নামে সমাজসেবা অধিদপ্তর কর্মকর্তাদের প্রতারণা ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন

বয়স্ক, প্রতিবন্দী, বিধবা ভাতা দেওয়ার নামে সমাজসেবা অধিদপ্তর কর্মকর্তাদের প্রতারণা

  • আপডেট সময় রবিবার, ২৩ জুন, ২০২৪, ৫.২৫ পিএম
  • ৮১ বার পড়া হয়েছে
বয়স্ক, প্রতিবন্দী, বিধবা ভাতা দেওয়ার নামে সমাজসেবা অধিদপ্তর কর্মকর্তাদের প্রতারণা
মোঃ আলমগীর (সেলিম)
বিধবা ভাতার প্রচলন শেখ হাসিনারই উদ্ভাবন ও শেখ হাসিনার মমতা বয়স্কদের জন্য নিয়মিত ভাতা এরকম স্লোগান ব্যবহার করে বয়স্ক, প্রতিবন্দী, বিধবা ভাতা দেওয়ার নামে ঢাকা জেলা কেরানীগঞ্জ মডেল থানাধীন কোনাখোলা উপজেলা/সমাজ সেবা অধিদপ্তর কর্মকর্তাদের অফিস কার্যালয় সমাজসেবা অধিদপ্তর কর্মকর্তাদের দুর্নীতি ও প্রতারণা, চাঁদাবাজির বিরুদ্ধে জনস্বার্থে সমাজ কল্যাণ মন্ত্রনালয়সহ প্রশাসনের বিভিন্ন দপ্তরে অভিযোগ করেছেন- হিউম্যান রিসোর্স এন্ড হেল্থ ফাউন্ডেশন নামক একটি মানবাধিকার সংস্থা।
অভিযোগে সংস্থার কর্মীগণ যাহা উল্লেখ করেছেন। অভিযোগকারী বলেন,মাঠ পর্যায়ে নানাবিধ অপরাধ অনুসন্ধানকালে গত ০১/১২/২০২৩ইং তারিখ গোপন সংবাদের মাধ্যমে জানতে পারি ঢাকা জেলার দক্ষিণ কেরানীগঞ্জ ও কেরানীগঞ্জ মডেল থানা এলাকাসহ দেশ-ব্যাপী বিভিন্ন এলাকা হতে সমাজসেবা অধিদপ্তর সমাজকল্যাণ মন্ত্রনালয় এর মাঠ পর্যায়ে কিছু অসাধু কর্মকর্তা ও কর্মচারী রাতারাতি বড়লোক হওয়ার লালসায় প্রতিবন্দী, বয়স্ক, বিধবা ভাতা দেওয়ার নাম করে এলাকায় এলাকায় দীর্ঘদিন ধরে লোভনীয় অর্থের কমিশন এর লোভ দেখিয়ে শতাধিক দালাল প্রভাবশালী ব্যক্তিবর্গ মাঠ পর্যায়ে ব্রোকার এর মাধ্যমে হুবহু ভাতা ফরম নকল বই ছাপিয়ে তাতে স্লোগান  দেওয়া হয়েছে “বিধবা ভাতার প্রচলন শেখ হাসিনারই উদ্ভাবন” উক্ত বইয়ে বাংলাদেশর মানচিত্রের ম্যাপও দেওয়া হয়েছে। যাতে করে কেউ বুঝতে না পারে এটা নকল সদস্য বই। ঐ বই দালালের মাধ্যমে  ভিক্ষুক ও বিভিন্ন এলাকার অসহায় খেটে খাওয়া মানুষকে এককালীন ৮ হাজার টাকা তিন মাস অন্তত ১৫০০ টাকা করে আজীবন সরকারি ভাতা দেওয়ার আর্থিক লোভ দেখিয়ে অফিস তদবীর হিসাবে গোপনে ঘুষ বা চাঁদা বাবদ ৭ হতে ৮ হাজার টাকা করে ফি নিয়ে নারী-পুরুষকে ভুয়া সদস্য বানাচ্ছেন। সদস্য হওয়ার ৩মাস পর যখন সদস্য বই নিয়ে ঢাকা জেলা কেরানীগঞ্জ মডেল থানাধীন কোনাখোলা উপজেলা/সমাজ সেবা অধিদপ্তর কর্মকর্তার অফিস কার্যালয়ে সদস্যরা বই নিয়ে ভাতার জন্য যান তখন ভুয়া সদস্যদের বইগুলো জমা নেওয়ার জন্য উক্ত অফিসের নারী দালাল আনোয়ারা, লিজা ও নারী কর্মকর্তা সেলিনা ও নিজাম উদ্দীন লেংড়া, ফখরুল আলম আশরাফ, উপজেলা সমাজসেবা অফিসার কেরানীগঞ্জ, ঢাকা এবং মাঠ পর্যায়ের কর্মকর্তা সেলিনাসহ অজ্ঞাতনামা আরো ১০/১৫জন্য কর্মকর্তা-কর্মচারী রয়েছে তারা মিলে ভুয়া সদস্য বই গুলো কৌশলে নিয়ে আটকিয়ে বই দেওয়া ব্যক্তিদের অফিসে পরে আসার জন্য বলেন।এভাবে ভুয়া সদস্য লোকজন পরবর্তীতে ভাতার টাকা পাওয়ার জন্য অফিসে গেলে ঐ মহিলা কর্মকর্তাসহ অন্যান্য কর্মকর্তারা বলেন-আপনাদের সরকারি ভাতা দেওয়ার জন্য এই বই কে দিয়েছে? এই বই তো আমাদের না, তখন ভুয়া সদস্য ব্যক্তিবর্গরা এলাকায় এসে
দালাল আনোয়ারা ও লিজাগংদের  ধরে আর দালালরা বিপাকে পড়ে অফিস কর্মকর্তা সেলিনা সহ অফিস দালাল আনোয়ারা, লিজাসহ জড়িত অন্যান্যদের সহ তাদের কাছে গিয়ে অফিস কর্মকর্তাদের কাছে বাঁচার উপায় খুজে। আর অফিস কর্মকর্তারা দালালদের বলে আপতত একটু ফাঁকে ফুঁকে সরে থাক আর নতুন এলাকায় গিয়ে নতুন নতুন সদস্য কালেকশন কর। দেখবা কয়েকদিন ভুয়া সদস্যরা কাউ কাউ করে এমনিতেই চুপ হয়ে যাবে। তাছাড়া যাদের সদস্য বানানো হয়েছে তারা যেহেতু এলাকা অস্থায়ী ভাড়াটিয়া দেখবা অনেকেই স্থান পরিবর্তন করে বাসা-বাড়ি ছেড়ে অন্যত্র চলে গেছে। এভাবেই নিত্যনতুন লোক খুজে খুজে বের করে দালালদের মাধ্যমে সমাজসেবার অসাধু কর্মকর্তারা সাধারণ মানুষের কাছ হতে ভাতা দেওয়ার সদস্য বানানোর নাম করে দেশ ব্যাপী বিভিন্ন জায়গা হতে ৭ হতে ৮ হাজার টাকা নিয়ে সাধারণ মানুষকে বোকা বানিয়ে হাতিয়ে নিচ্ছে লক্ষ লক্ষ টাকা।

তবে কেউ কেউ বলছে একদিকে সদস্য বানানোর নাম করে মানুষের সাথে প্রতারনা করে টাকা হাতিয়ে নিচ্ছে অন্যদিকে অসহায় মানুষের জাতীয় পরিচয়পত্র   এর তথ্য সংগ্রহ কের তাহা দিয়ে সরকারের কাছ হতে হাতিয়ে নিচ্ছে লক্ষ লক্ষ টাকা। আমাদের অনুসন্ধ্যাকালে বিভিন্ন এলাকায় শত শত নারী পুরুষ মানবাধিকার কর্মীদের কাছে অভিযোগ তুলে বলে তাদের জাতীয় পরিচয়পত্র এর ফটোকপি ও নকল সদস্য হওয়ার ৭ বা ৮ হাজার টাকা দিয়ে বানানো বই ফরম আমাদের কাছে দেয়। ভুয়া সদস্য হওয়া ঐ সকল লোকদের ভিতরে অনেকেই ভিক্ষাবৃত্তি করে জীবিকা নির্বাহ করে এমন লোকজনও রয়েছে।

বেশি মাত্রায় প্রতারণা করতে এলাকার লোকজনদের চাহিদা বাড়াতে বিভিন্ন মানুষের কাছে বিশ^াস অর্জন করতে সোবহান হাওলাদার,পিতা: ধলু সরদার, জন্ম তারিখ: ১৯৬৭ইং, এন আইডি নং-৯৬২৮১৮৬৮৬, সাং-চুনকুটিয়া পূর্বপাড়া, ইউনিয়ন-শুভাঢ্যা, থানা-দক্ষিণ কেরানীগঞ্জ, জেলা: ঢাকা কে কাগজপত্রে বোবা দেখিয়ে প্রতিবন্ধী কার্ড বানিয়ে দেয় প্রতারক চক্ররা। কিন্তু ঐ ব্যক্তি বোবা না সে কথা বলতে পারে।
এছাড়া মোঃ আব্দুর রহিম মোল্লা, পিতা: কাদের মোল্লা, মাতা: জলেখা বেগম, জন্ম তারিখ: ১৬ই ফেব্রæয়ারী ১৯৪৭ইং, এন আই ডিনং-৪২০০২২৬৫৯৮, সাং-খেজুরবাগ, ইউনিয়ন-শুভাঢ্যা থানা: দক্ষিণ কেরানীগঞ্জ, জেলা-ঢাকা, মোবাইল নং-০১৯০৫-৬৫৬৬৯৪, তার স্ত্রী শাহিনুর বেগম এনআইডি নং-০২২৬০০২৫০৫৯, তার মোবাইল নং-০১৬৩২-৯৪২৪৬৯, ০১৭৪৬-৭৪১৮১৭, কে বিধবা দেখিয়ে বিধাবা ভাতা বই নং-১৯৬৬, বই বানিয়ে ভাত দিচ্ছে। আর স্বামী রহিম পাচ্ছে বয়স্ক ভাতা, টাকা উত্তোলন করে নগদ কোড নং-১৯৬৬, ভাতা বই নং-১২৯০। এরপরও রহিমের স্ত্রী শাহিনুর বেগম কে বিধবা ভাতা দিচ্ছে সমাজ সেবা অধিদপ্তর স্থানীয় কর্মকর্তারা ও স্বামী রহিমকে বয়স্ক ভাতা দিচ্ছে স্ত্রী শাহিনুর বেগম, স্বামী রহিমকে কাগজপত্রে মৃত দেখালেও তিনি স্থানীয় সমাজসেবা কার্যালয় হতে প্রতি মাসেই বয়স্ক ভাতা পাচ্ছেন। এছাড়া অনুসন্ধানে দেখা যায় সরকারি নিয়ম বর্হিভূত ঘুষ গ্রহণ করে সদস্য বই প্রতি ৭০০০ টাকা করে ঘুষ নিয়ে ঢাকা জেলার কেরানীগঞ্জ মডেল থানাধীন কোনাখোলা সমাজ সেবা অধিদপ্তর উপজেলা কার্যালয়ের অসাধু কর্মকর্তারা মৃত ব্যক্তিকেও বয়স্ক ভাতার বই বানিয়ে দিচ্ছে। টাকা দিলে কোন যাচাই বাছাই লাগে না। যাচাই বাছাই ছাড়াই ঘুষ গ্রহণের বিনিময়ে ভাতা বই বানিয়ে দিয়ে অসহায়দের সরকারী টাকা লুটপাট করে নিচ্ছে। এ যেন দেখার কেউ নেই।

এক পর্যায়ে অত্র স্বেচ্ছাসেবী সংগঠনের মানবাধিকার কর্মীদের কাছে অনেকেই তাদের ন্যায্য অধিকার আদায়ে অভিযোগ তুলে ধরে প্রতারনার শিকার হওয়া ব্যক্তিবর্গ  তথ্য প্রদান করেন।

প্রতারণার শিকার হওয়া কিছু ব্যক্তিবর্গদের তালিকা
ক্রমিক নং নাম পিতা মাতা এন.আই.ডি নম্বর মোবাইল
০১ হাসিনা বেগম হোসেন বেপারী রিজিয়া বেগম ২৩৬১৯০৩২৬৯ ০১৭৬৩২৯৫৬৪৩
০২ মোঃ বাবুল মিয়া তালেবর খান হিরামন ২৮১৫১৭৮৫৩৪ ০১৩২৫৫৯২৫২০
০৩ মোসাঃ নুর নাহার আঃ খালেক মুন্সী মোসাঃ আয়তন ৯৫৭৪৫১৩৫৪৬ ০১৯৯৫৪১৮৩০৬
০৪ মোসাঃ আখিঁ বেগম আবুল বাসার তাসলিমা বেগম ০৯৮৮৪৭১৭৫৫৪০০১২৪ ০১৮৯২৮০৩৪৭৮
০৫ জাকিয়া আক্তার দেলোয়ার হোসেন রাবিয়া বেগম ২০০৪১৩০৪৯৫৫০১২০৯৪ ০১৩২৫৭৪৪৫৫৪
০৬ জহুর শেখ আমেদ শেখ শুকুরন ৬৮৫২০৩৮২১২ ০১৮৫০১০০৭১০
০৭ মরজিনা বেগম হাসান হাসিনা ৮৭০৮০৫১৪৯৮ ০১৭৪১৩৬০৮০৮
০৮ মোঃ হাকিম বেপারী রাজ্জাক বেপারী সেতু ৮৬১১৪৮৬৫০৭৯১৩ ০১৮৫১৫৪১০৫৫
০৯ মোঃ কাশেম বন্দে আলী সরদার আরজু বেগম ৬৮৬৮৭১৮৭৪০ ০১৮৩৪১০৫৮০২
১০ মোসাঃ সীমা বেগম স্বামী-মোঃ খোকন পারুল বেগম ২৬১৩৮৬৯৩৮২০৬ ০১৩২০৮৮২২৭৮
১১ হাসিনা বেগম হোসেন বেপারী রিজিয়া বেগম ২৩৬১৯০৩২৬৯ ০১৯০৫৬৫৬৬৯৪
১২ ইয়াসমিন ইসহাক মমতা ৫৫৪৭৫৭৭৫৭৬ ০১৮৬২৯২৯৩৩৯
১৩ প্রজাপতি সরকার প্রিয়নাথ সরকার সুরধনী সরকার ২৬১৩৮৬৯৩৭৮৭৩৭ ০১৯৪৩২৪৩০৮১
১৪ রহিমা বেগম রহমত আলী মতবর জহুরা বেগম ১৪৭৯৪৯১৩১৬ ০১৪০৫২৬৬২৬০
১৫ রুনা আঃ বারেক জাহানারা ৬৮৬৭০১২২২৮ ০১৯০৫৬৫৬৬৯৪
১৬ মোঃ হোসেন শাহেদ আলী মাঝি আনোয়ারা বেগম ২৬৯৭৬৯০৭৫২৭৬৩ ০১৮৫১৫৪১০৫৫
১৭ মোঃ বাচ্চু শেখ মোঃ গদু শেখ মোসাঃ মালেকা বেগম ৩২৯৬৪১৪৩৯৮ ০১৮৬২৯২৯৩৩৯
১৮ মোসাঃ সফুরা বেগম সালাউদ্দিন আছিয়া খাতুন ২৩৬১৬২৫৭০৬ ০১৬৪৭৭২৯৭২৯
১৯ মোসাঃ আনোয়ারা স্বামী-মোঃ হাকিম মৃত জয়ফুল ০১১৭৭৭৬৫৭১২২২ ০১৯৬৯২৭৬২৪৫
২০ সাফিয়া বেগম গফুর মোল্লা বনা বিবি ১৪৭৮৪৫৪৯৭৬ ০১৯২৪৮৭২৯৬৪
২১ কহিনুর বেগম আজিজ হাওলাদার শামসুন নাহার ৪৬৩৭৬০৪৯০৩ ০১৭৬৭৩২৫৭১৭
২২ রুমানা বেগম আঃ হালিম মিয়া আনোয়ারা ৬৯০০০২৯৪৫২ ০১৮৬২৯২৯৩৩৯
২৩ মোসাঃ পুতুল মোঃ রমজান আলী সফুরা বেগম ৬৪৩৩৮০৪৫২০ ০১৩২৫৭৪৪৫৫৪
২৪ জোসনা বেগম ফজলু হাওলাদার মরজিনা ৬৪৪০৩৮৩৩৫১ ০১৭৪৩১০৬৮২৯
২৫ সালমা আমজাদ হোসেন আমেনা ৩৭০৮৭৩৯০৭৭ ০১৬৩৯৩১৬২৮৭
২৬ নুরুল ইসলাম শেখ ভোদায় শেখ মৃত সাফিয়া ৫৯১৯৪১৫৪৩৭৪৭৩ ০১৯৭৭৪৪৯৭৭৫
২৭ মোসাঃ সীমা বেগম স্বামী মোঃ খোকন পারুল বেগম ২৬১৩৮৬৯৩৮২০৬৮ ০১৩২৫৭৪৪৫৫৪
২৮ নজরুল ইসলাম ইউনুস আলী বেপারী মোসাঃ আয়শা বেগম ২৬১৩৮৬৯৩১৬৪৬ ০১৪০৯২২৯৯০৪
২৯ মোঃ টিটু শেখ সিদ্দিকুর রহমান মোসাঃ সালেহা খাতুন ১০০৩৮৭৪৯১২ ০১৯৯৫৪১৮৩০৬
৩০ মেরীতুন হাকিম হাওলাদার আনোয়ারা ১৯০০৫২৮৯৪২ ০১৭৬৮৬৮৩৫১১
৩১ মোসাঃ মাহফুজা ইসহাক গাজী মরিয়ম বেগম ৯১৪১৬৯২৪৮৪ ০১৩২৫৭৪৪৫৫৪
৩২ মোঃ ইসমাইল হোসেন হাদেম আলী মরিয়ম বেগম ৬৮৬৪৯১৩৩৯৪ ০১৮৪৩০২৩০৫০
৩৩ মোঃ কালাচান পীর বক্স মনি বেগম ৮৬৫৮৯১২৪৯১ ০১৭৬৮৬১৩৫১১
৩৪ মনোয়ারা তমিজ উদ্দিন মাঝি নেছা বিবি ২৮২২০৬২১০১ ০১৯৬৯২৭৬২৪৫
৩৫ রোকেয়া বেগম স্বামী-তোফাজ্জল হোসেন আয়শা বেগম ২৬১৩৮৬৯৩৭৮৬৬৫ ০১৯৬৮৮৫১২০৫
৩৬ লাল মিয়া শেখ নুরুল ইসলাম শেখ লাল বানু ৩৭০১৩২৯৭৯৩ ০১৯০৬১৪৭৯৫৮
৩৭ আওলাদ হোসেন রমিজ উদ্দিন বাঘ গুলবার ৩৩১৩৬৪৭২১০ ০১৯১৪৮১০৪২২
৩৮ রোমানা বেগম আব্দুল হালিম মিয়া আনোয়ারা বেগম ৬৯০০০২৯৪৫২ ০১৩০০৮৭২৯৯৪
৩৯ মোঃ রশিদ মোল্লা মৃত আফতের মোল্লা জীবননেছা বেগম ৭৮১৯৫৫৪২৮৮৯৬৩ ০১৯২৪৮৭২৯৬৪
৪০ রুমা বেগম স্বামী-ইসমাইল হোসেন নাজমা বেগম ১৯৮৫২৬১৩৮৬৯০০০০৬৯ ০১৭৬৭৩২৫৭১৭
৪১ ফারজানা ০১৭৫৩২৯৫৪৪৩
৪২ সোনিয়া ০১৯৪৩২৪৩০৮১
৪৩ নাসিমা ০১৯৬৫৬২৬৩২
৪৪ লিজা ০১৯৩১৭৫৮৩২৩
৪৫ রহিমা ০১৪০৫৪৬৬২৩০
৪৬ জুয়েল ০১৭৫৬৫৭১১৮৪
৪৭ আঃ রাজ্জাক হাওঃ ০১৯৭৭৯৯৩৯৯৩
৪৮ মোঃ আলী হোসেন ০১৯৬০৫৮২৭৬০
৪৯ আমির হোসেন ০১৮৩০৪০৩৮২৫
৫০ বোরেই আলী ০১৯৪৫০৪৩৮৭৬
৫১ ফল আলী ০১৭৬৮৮৬৫০৭৮
৫২ রাবেয়া ০১৯৪৯৯০৯১১১
৫৩ রোকেয়া ০১৮৬৫৮১০১৫৪

সমাজসেবা অধিদপ্তর কর্মকর্তাদের সাথে যোগাযোগ করা হলে না পাওয়ায় তাদের বক্তব্য পাওয়া যায় নি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_crimenew87
© All rights reserved © 2015-2021
Site Customized Crimenewsmedia24.Com