1. hrhfbd01977993@gmail.com : admi2017 :
  2. editorr@crimenewsmedia24.com : CrimeNews Media24 : CrimeNews Media24
  3. editor@crimenewsmedia24.com : CrimeNews Media24 : CrimeNews Media24
বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ১২:১৩ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
"ফটো সাংবাদিক আবশ্যক" দেশের প্রতিটি থানা পর্যায়ে "ক্রাইম নিউজ মিডিয়া" সংবাদ সংস্থায় ১জন রিপোর্টার ও ১জন ফটো সাংবাদিক আবশ্যক। আগ্রহী প্রার্থীরা  যোগাযোগ করুন। ইমেইলঃ cnm24bd@gmail.com ০১৯১১৪০০০৯৫
সংবাদ শিরোনাম ::
টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী সরকারি বরাদ্দকৃত অর্থ নকল কাগজ তৈরি পূর্বক আত্মসাৎ ও লুটপাট তিতাসে দাবিকৃত চাঁদা না দেয়ায় গুলাগুলি, দুই ভাই আহত হজ যাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়াতে সৌদি আরবের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর শিক্ষার্থীদের মেধা বিকাশে মুখস্ত শিক্ষার ওপর নির্ভরতা কমাতে পাঠ্যক্রমে পরিবর্তন আনা হচ্ছে : প্রধানমন্ত্রী দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে টেকসই কৌশল উদ্ভাবনের আহ্বান প্রধানমন্ত্রীর আওয়ামী লীগ মাঠে না থাকলে বিএনপি সন্ত্রাসী কর্মকান্ড চালাবে : ওবায়দুল কাদের আজিজ মোহাম্মদ ভাইসহ তিনজনের যাবজ্জীবন গণমাধ্যমের তথ্য প্রাপ্তির অধিকার নিশ্চিত করা হবে অবশেষে পলাতক আসামী মিরাজ গ্রেফতার

ডনবাসের ‘মুক্তি’ রাশিয়ার প্রধান অগ্রাধিকার : ল্যাভরভ

  • আপডেট সময় সোমবার, ৩০ মে, ২০২২, ৯.১৭ এএম
  • ৯৬ বার পড়া হয়েছে

রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ

পূর্ব ইউক্রেনের ডনবাস অঞ্চলের ‘মুক্তি’ রাশিয়ার প্রধান বা ‘নিঃশর্ত অগ্রাধিকার’ বলে মন্তব্য করেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। রোববার (২৯ মে) এক সাক্ষাৎকারে তিনি এই মন্তব্য করেন বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

গত ২৪ ফেব্রুয়ারি ভোরে ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়ান সৈন্যরা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের প্রথম দেশ হিসেবে রাশিয়ার সশস্ত্র বাহিনী স্থল, আকাশ ও সমুদ্রপথে ইউক্রেনে এই হামলা শুরু করে। একসঙ্গে তিন দিক চলা রাশিয়ার সর্বাত্মক এই হামলা সম্প্রতি গড়িয়েছে চতুর্থ মাসে।

আরও স্পষ্ট করে বললে, রুশ-ভাষী মানুষকে রক্ষা এবং রাশিয়াপন্থি বিচ্ছিন্নতাবাদীদের রক্ষার কথা বলে দোনেতস্ক ও লুহানস্ক অঞ্চল নিয়ে গঠিত ডনবাস ভূখণ্ড দখলের চেষ্টা করছে রাশিয়ার সামরিক বাহিনী। আর এতেই রুশ সেনাদের ব্যাপক গোলাবর্ষণে বিধ্বস্ত হচ্ছে ইউক্রেনের এই শিল্প এলাকা।

এই পরিস্থিতিতে ইউক্রেন যুদ্ধসহ বিভিন্ন বিষয়ে রোববার সাক্ষাৎকার দেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী। সেখানে তিনি তিন মাসেরও বেশি সময় চলা রাশিয়ার এই সামরিক অভিযানের যুক্তিকে সমর্থন করে বলেন, প্রতিবেশী এই দেশটিকে ‘অসামরিককরণ’ করার লক্ষ্যেই এই আক্রমণ পরিচালনা করা হচ্ছে।

তিনি ক্রেমলিনের ব্যাপকভাবে ব্যবহার করা সেই উক্তিরই পুনরাবৃত্তি করেছেন যে, (ইউক্রেনে) রাশিয়া একটি ‘নব্য-নাৎসি শাসনের’ বিরুদ্ধে লড়াই করছে। একইসঙ্গে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অসুস্থ হওয়ার জল্পনাও অস্বীকার করেছেন তিনি। মূলত দুই দশকেরও বেশি সময় ধরে রাশিয়ায় আধিপত্য বিস্তারকারী এই মানুষটি গত অক্টোবর মাসে ৭০ বছরে পা দিয়েছেন।

ইউক্রেন যুদ্ধে শহুরে এলাকায় ধ্বংসাত্মক কামান এবং রকেট আক্রমণসহ যুদ্ধের মানবিক মূল্য সম্পর্কে জিজ্ঞাসা করা হলে রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘বেসামরিক অবকাঠামোতে আক্রমণ ও হামলা এড়াতে রুশ সেনাদের স্পষ্টভাবে কঠোর আদেশ দেওয়া রয়েছে।’

জাতিসংঘের তথ্য অনুযায়ী, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার সামরিক বাহিনী আক্রমণ শুরু করার পর থেকে ইউক্রেনে কমপক্ষে ৪ হাজার ৩১ জন বেসামরিক মানুষ নিহত হয়েছেন এবং ৪ হাজার ৭৩৫ জন আহত হয়েছেন। এছাড়া রুশ হামলায় প্রাণ হারানো বা আহত হওয়া যোদ্ধাদের প্রকৃত সংখ্যা অজানা।

এছাড়া তীব্র রুশ আক্রমণের মুখে ১ কোটি ৪০ লাখেরও বেশি মানুষ তাদের বাড়ি-ঘর ছেড়ে পালিয়ে গেছেন এবং ছোট ছোট শহরসহ অন্যান্য শহরগুলো কার্যত ধ্বংসস্তুপে পরিণত হয়েছে।

ল্যাভরভ বলছেন, ‘রাশিয়ান ফেডারেশনের কাছ থেকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি পাওয়া দোনেতস্ক এবং লুহানস্ক অঞ্চলকে মুক্ত করা মস্কোর নিঃশর্ত অগ্রাধিকার।’

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_crimenew87
© All rights reserved © 2015-2021
Site Customized Crimenewsmedia24.Com