1. hrhfbd01977993@gmail.com : admi2017 :
  2. editorr@crimenewsmedia24.com : CrimeNews Media24 : CrimeNews Media24
  3. editor@crimenewsmedia24.com : CrimeNews Media24 : CrimeNews Media24
শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৮:৩৪ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
"ফটো সাংবাদিক আবশ্যক" দেশের প্রতিটি থানা পর্যায়ে "ক্রাইম নিউজ মিডিয়া" সংবাদ সংস্থায় ১জন রিপোর্টার ও ১জন ফটো সাংবাদিক আবশ্যক। আগ্রহী প্রার্থীরা  যোগাযোগ করুন। ইমেইলঃ cnm24bd@gmail.com ০১৯১১৪০০০৯৫
সংবাদ শিরোনাম ::
সামুদ্রিক সম্পদ আহরণে দেশি-বিদেশি বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর কে এই সফিক? উত্তরায় খুলেছে নারী বিক্রির হাট কে এই সফিক? উত্তরা খুলেছে নারী বিক্রির হাট। দুবাই, কাতার, সৌদি আরব, মালদ্বীপ, ভারতে পাঁচার হচ্ছে অল্প বয়সি নারী। মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী শরীয়তপুরে সড়ক উন্নয়ন প্রকল্পের বরাদ্দকৃত অর্থ, লুটপাট বন্ধ করার জন্য অভিযোগ জমা পরেছে প্রধানমন্ত্রীর কার্যালয়ে ৪৮ কেজি গাঁজাসহ চারজনকে গ্রেফতার ইবতেদায়ী নূরানীয়া হাফিজিয়া মাদ্রাসা’র নবগঠিত ম্যানেজিং কমিটির পরিচিতি সভা ঈমান …….. মোঃ মনির হোসেন  পুলিশের নাকের ডগায় গার্ডেন ভিউ ও বি-বাড়িয়া আবাসিক হোটেলের সাইনবোর্ডের অর্ন্তরালে মানব পাঁচার ও নানাবিধ অপরাধ কর্ম

‘দ্য কাশ্মীর ফাইলস’ সিনেমাটি নিয়ে ভারতে এত হৈচৈ কেন?

  • আপডেট সময় সোমবার, ১৪ মার্চ, ২০২২, ৫.২৮ পিএম
  • ১২১ বার পড়া হয়েছে

সিনেমাটি নিয়ে তেমন কোনো প্রচারণা ছিল না। গণমাধ্যম কিংবা সোশ্যাল মিডিয়া, কোথাও সেরকম আলোচনাও হয়নি। অথচ মুক্তির পর দৃশ্যপট বদলে গেল ১৮০ ডিগ্রিতে! বক্স অফিসে রেকর্ড পরিমাণ ব্যবসা করছে। আর প্রশংসা যেন ঝড়ের বেগে আসছে।

বলছি ‘দ্য কাশ্মীর ফাইলস’ সিনেমার কথা। গত ১১ মার্চ মুক্তি পেয়েছে এটি। মুক্তির পরই গোটা ভারতজুড়ে আলোচনার সুনামি বইয়ে দিচ্ছে সিনেমাটি। এমনকি আন্তর্জাতিক মুভি ডাটাবেজ আইএমডিবিতে ১০ এর মধ্যে ১০ রেটিং পেয়ে অবিশ্বাস্য রেকর্ডও করেছে!

বিবেক অগ্নিহোত্রী পরিচালিত ‘দ্য কাশ্মীর ফাইলস’ মুক্তির প্রথম দিন আয় করেছিল ৪ কোটি ২৫ লাখ রুপি। দ্বিতীয় দিন সেটা দুইগুণ বেড়ে ১০ কোটি ১০ লাখ ছাড়ায়। তৃতীয় দিনে আরও বেশি চমকে দিলো সিনেমাটি। এদিন ১৭ কোটি ২৫ লাখ রুপি আয় করে এটি। যা তিনগুণেরও বেশি।

তিন দিন পেরিয়ে এই সিনেমার আয় এখন ৩১ দশমিক ৬ কোটি রুপি। বিশ্লেষকরা ধারণা করছেন, সপ্তাহ শেষ না হতেই এটি ১০০ কোটির ক্লাবে ঢুকে যাবে। যদি তেমনটা হয়, তাহলে বলিউডে নতুন এক ইতিহাস রচিত হবে। কারণ সিনেমাটির বাজেট মাত্র ১৪ কোটি রুপি!

কেবল ভারত নয়, অন্যান্য দেশেও ‘দ্য কাশ্মীর ফাইলস’ নিয়ে জোর আলোচনা হচ্ছে। প্রশ্ন হলো, কী আছে এই সিনেমায়? কেন সিনেমাটি নিয়ে এত হৈচৈ?

এই সিনেমার প্রেক্ষাপট ১৯৯০ সালের। ওই সময় কাশ্মীরের হিন্দু পণ্ডিতরা নিজেদের ভূমি ছেড়ে আসতে বাধ্য হয়। তাদের ওপর অবর্ণনীয় নির্যাতন করা হয়েছিল। যেটার পেছনে ছিল পাকিস্তান ও কাশ্মীরভিত্তিক কিছু উগ্রবাদী সংগঠন।

যদিও দীর্ঘ ৫ হাজার বছর ধরে কাশ্মীরে ওই হিন্দু পণ্ডিতেরা বসবাস করে আসছিলেন। কিন্তু বছরের পর বছর ধরে তাদের ওপর নির্যাতন হয়েছে, তাদের অধিকার লুণ্ঠিত হয়েছে। যার কারণে লক্ষাধিক পণ্ডিত বাধ্য হয়ে ভারতের অন্যান্য অঞ্চলে কিংবা অন্য কোনো দেশে পালিয়ে গিয়ে শরনার্থীর জীবন বেছে নেয়।

এই তীক্ত সত্য নিয়ে এতদিন অব্দি কোনো সিনেমা নির্মিত হয়নি। বিষয়টি নিয়ে উল্লেখযোগ্য হারে কোনো চর্চা, প্রতিবাদও হয়নি। যার ফলে ‘দ্য কাশ্মীর ফাইলস’ সিনেমাটি অনেক বেশি আলোড়ন তৈরি করেছে।

নির্মাতা বিবেক অগ্নিহোত্রী নিশ্চিত করেছেন, এই সিনেমাকে দলিল হিসেবে গ্রহণ করে কাশ্মীরের সেই ঘটনাকে ‘গণহত্যা’ হিসেবে স্বীকৃতি দিয়েছে যুক্তরাষ্ট্রের রোডে আইল্যান্ড রাজ্য। এছাড়া টুইটারে এক মিলিয়নের বেশি টুইট নিয়ে এক নম্বরে ট্রেন্ডিংয়ে রয়েছে সিনেমাটি।

আলোচনার ঝড় বইয়ে দেওয়া ‘দ্য কাশ্মীর ফাইলস’ সিনেমায় অভিনয় করেছেন অনুপম খের, মিঠুন চক্রবর্তী, পল্লবী যোশী, দর্শন কুমার, পুনীত ইসার, মৃণাল কুলকার্নি, চিন্ময় মণ্ডলেকর প্রমুখ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_crimenew87
© All rights reserved © 2015-2021
Site Customized Crimenewsmedia24.Com