1. hrhfbd01977993@gmail.com : admi2017 :
  2. editorr@crimenewsmedia24.com : CrimeNews Media24 : CrimeNews Media24
  3. editor@crimenewsmedia24.com : CrimeNews Media24 : CrimeNews Media24
শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ০৪:১১ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
"ফটো সাংবাদিক আবশ্যক" দেশের প্রতিটি থানা পর্যায়ে "ক্রাইম নিউজ মিডিয়া" সংবাদ সংস্থায় ১জন রিপোর্টার ও ১জন ফটো সাংবাদিক আবশ্যক। আগ্রহী প্রার্থীরা  যোগাযোগ করুন। ইমেইলঃ cnm24bd@gmail.com ০১৯১১৪০০০৯৫
সংবাদ শিরোনাম ::
তিতাসের স্বর্ণের দোকানে ডাকাতি, গ্রেফতার-২ প্রতিবেশীদের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রেখে ‘সামুদ্রিক সম্পদ’ আহরণ করুন: প্রধানমন্ত্রী ভূয়াচক্র….খুব ভয়ঙ্কর একুশ মাথা নত না করতে শেখায়: প্রধানমন্ত্রী জঙ্গি হামলার কোনো সুনির্দিষ্ট হুমকি নেই — ডিএমপি কমিশনার ‘ন্যাশনাল মেডিকেলে সাঈদ খোকনকে সভাপতি নিয়োগ কেন অবৈধ নয়’ বাংলাদেশ যাতে কখনই রাজাকারদের আস্তানায় পরিণত না হয় সেজন্য সতর্ক থাকুন: প্রধানমন্ত্রী এলজি ও দুই রাউন্ড কার্তুজসহ ২৬ মামলার আসামী গ্রেফতার সরকার বিভিন্ন ব্যবস্থা নেওয়ায় শীঘ্রই মূল্যস্ফীতি কমবে : প্রধানমন্ত্রী নারী উন্নয়নে নবজাগরণ ঘটেছে বাংলাদেশে : প্রধানমন্ত্রী

উত্তর কোরিয়ায় আর টিকা পাঠাবে না কোভ্যাক্স

  • আপডেট সময় বৃহস্পতিবার, ১০ ফেব্রুয়ারী, ২০২২, ৫.২৮ পিএম
  • ১২২ বার পড়া হয়েছে

করোনা মহামারি নির্মূলে দরিদ্র দেশগুলোকে টিকা সহায়তা দেওয়ার জন্য গঠিত আন্তর্জাতিক জোট কোভ্যাক্স জানিয়েছে, উত্তর কোরিয়ায় আর কোনো টিকার ডোজ পাঠানো হবে না।

২০২২ সালে যেসব দেশে টিকা সহায়তা পাঠানোর পরিকল্পনা নিয়েছে কোভ্যাক্স, সেই তালিকা থেকে উত্তর কোরিয়ার নাম বাদ দেওয়া হয়েছে।

বিশ্বের দরিদ্র ও অনগ্রসর দেশগুলোকে টিকা সহায়তা দিতে ২০২০ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ও টিকা সহায়তা প্রদানকারী আন্তর্জাতিক সংস্থা গ্যাভির যৌথ উদ্যোগে গঠিত হয় কোভ্যাক্স। গত বছর উত্তর কোরিয়ায় অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা পাঠানো হয়েছিল কোভ্যাক্সের পক্ষ থেকে।

সেই সহায়তা ফিরিয়ে দিয়ে দেশটির সরকারের পক্ষ থেকে বলা হয়েছিল, অ্যাস্ট্রাজেনেকা টিকার বিরুদ্ধে রক্ত জমাট বেঁধে যাওয়ার মতো গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়ার অভিযোগ থাকায় এই চালান নেবে না উত্তর কোরিয়া।

তারপর ওই বছর চীনের করোনা টিকা সিনোভ্যাকের ৩০ লাখ ডোজের চালান দেশটিতে পাঠিয়েছিল জাতিসংঘভিত্তিক সংস্থা ইউনিসেফ। সেই চালানও ফেরত পাঠায় উত্তর কোরিয়ার সরকার এবং তার কারণ হিসেবে সরকারের পক্ষ থেকে বলা হয়, উত্তর কোরিয়ায় কোনো করোনা রোগী নেই।

‘তবে আমরা একেবারে হাত গুটিয়ে বসে নেই। মহামারি নির্মূলে কার্যক্রম শুরু করতে উত্তর কোরিয়ার সরকারের সঙ্গে গ্যাভি ও কোভ্যাক্স প্রতিনিধিদের আলোচনা অব্যাহত আছে,’- বার্তাসংস্থা রয়টার্সকে বলেন ওই মুখাপাত্র।

বিশ্ব থেকে প্রায় বিচ্ছিন্ন থাকা দেশ উত্তর কোরিয়া বরাবরই বলে আসছে- দেশে করোনাভাইরাসে আক্রান্ত কোনো রোগী নেই। তবে সরকারি এই দাবি সত্যতা সম্পর্কে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও বিশ্বের বেশিরভাগ দেশ ঘোরতর সন্দিহান।

২০২০ সালে মহামারি শুরুর প্রথম দিকে বিশ্বের যেসব দেশ আন্তর্জাতিক সীমান্ত বন্ধ করেছিল, তাদের মধ্যে উত্তর কোরিয়া অন্যতম। বিশ্বের গুটিকয় যেসব দেশের সঙ্গে উত্তর কোরিয়ার বাণিজ্যিক সম্পর্ক ও লেনদেন ছিল, দীর্ঘ দুই বছর সীমান্ত বন্ধ থাকায় তা তলানিতে ঠেকেছে।

তার ওপর, টাইফুন, অতিবৃষ্টি ও বন্যার কারণে কৃষি উৎপাদন মারাত্মকভাবে ব্যাহত হওয়ায় অর্থনৈতিক সংকটের পাশাপাশি দেশটিতে তীব্র হয়ে উঠেছে খাদ্যাভাবও। আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর তথ্য অনুযায়ী, বর্তমানে উত্তর কোরিয়ার এক তৃতীয়াংশেরও বেশি মানুষের খাদ্য নিরাপত্তা নেই।

অবশ্য বৃহস্পতিবার উত্তর কোরিয়ার সরকারি বার্তাসংস্থা কেসিএনএ জানিয়েছে, বৈশ্বিক মহামারির কারণে সৃষ্ট অর্থনৈতিক ক্ষয়ক্ষতি মেরামতের জন্য জাতীয় বাজেটের ৩৩ দশমিক ৩ শতাংশ অর্থ বরাদ্দ করা হয়েছে।

সূত্র: রয়টার্স

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_crimenew87
© All rights reserved © 2015-2021
Site Customized Crimenewsmedia24.Com