1. hrhfbd01977993@gmail.com : admi2017 :
  2. editorr@crimenewsmedia24.com : CrimeNews Media24 : CrimeNews Media24
  3. editor@crimenewsmedia24.com : CrimeNews Media24 : CrimeNews Media24
বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ০৮:০৩ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
"ফটো সাংবাদিক আবশ্যক" দেশের প্রতিটি থানা পর্যায়ে "ক্রাইম নিউজ মিডিয়া" সংবাদ সংস্থায় ১জন রিপোর্টার ও ১জন ফটো সাংবাদিক আবশ্যক। আগ্রহী প্রার্থীরা  যোগাযোগ করুন। ইমেইলঃ cnm24bd@gmail.com ০১৯১১৪০০০৯৫

মসজিদুল হারামে ৭ ভাষায় সহযোগিতা পাবেন মুসল্লিরা

  • আপডেট সময় সোমবার, ২৪ জানুয়ারী, ২০২২, ১০.৪২ এএম
  • ৪৯ বার পড়া হয়েছে

অত্যাধুনিক প্রযুক্তির ইন্টারেক্টিভ স্ক্রিন পদ্ধতিতে মক্কার পবিত্র মসজিদুল হারামে মুসল্লি ও দর্শনার্থীদের পথনির্দেশনা দিতে চালু হয়েছে। মুসল্লিদের সার্বিক নিদের্শনা দেওয়ার মাধ্যমের উন্নয়ন-পরিকল্পনার অংশ হিসেবে এ সেবা চালু করা হয়েছে।

শনিবার (২২ জানুয়ারি) সৌদি আরবের প্রভাবশালী সংবাদমাধ্যম আরব নিউজে প্রকাশিত প্রতিবেদনে এমন খবর জানা গেছে।

পবিত্র এ মসজিদের ভেতর ব্যবহারকারী নিজে অবস্থান থেকে গন্তব্যস্থলে পৌঁছানোর পথ দেখা পাবে। তাওয়াফ ও সায়ি করার স্থানসহ বিভিন্ন আশাপাশের বিভিন্ন স্থাপনায় যাওয়ার তথ্যও দেখাবে ইন্টারেক্টিভ এ স্কিন। বিভিন্ন দেশ থেকে আগত মুসল্লি ও ওমরাহযাত্রীদের সুবিধার্থে ইন্টারেক্টিভ স্ক্রিনের তথ্যগুলো বিশ্বের প্রধান সাত ভাষায় দেওয়া থাকবে। এছাড়াও কিউআর কোড ব্যবহার করলে ব্যবহারকারী নিজের ডিভাইস থেকে বিভিন্ন পথনির্দেশনা অনুসরণ করতে পারবেন।

ভিশন-২০৩০ এর আওতায় হজ ও ওমরাহর বিভিন্ন কার্যক্রমে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহারের সুযোগ-সুবিধা বাড়িয়েছে। ফলে ২০২০ সালে হজে আরাফার ময়দানের খুতবা বাংলাসহ দশটি ভাষায় সরাসরি অনুবাদ শুরু হয়। এছাড়াও প্রতি শুক্রবার জুমার খুতবা পাঁচ ভাষায় অনুবাদ শুরু হয় ২০২১ সালে।

অন্যদিকে করোনা সংক্রমণ রোধে হজযাত্রীদের সেবায় স্মার্ট কার্ড ব্যবহার, রোবটের সাহায্যে জমজমের পানি বিতরণ ও রোবটের সাহায্যে মুসল্লিদের প্রশ্নের উত্তর প্রদানসহ অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার বেশ আলোচনায় রয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_crimenew87
© All rights reserved © 2015-2021
Site Customized Crimenewsmedia24.Com